Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় আম্ফান : প্রচন্ড ভ্যাপসা গরমে জনজীবন অতিষ্ঠ

মংলা উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ২:৪১ পিএম

যতবেশি কাছে এগিয়ে এসেছে ঘূর্ণিঝড় আম্ফান। মংলায় তত বেশি ভ্যাপসা গরম পড়ছে । গত তিন দিন ধরে প্রচন্ড তাপদাহে এখানকার জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। মংলা সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। জন সাধারণকে সর্তক থাকতে বলা হয়েছে, একই সাথে সতর্ক বার্তা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য বলা হয়েছে ।

মংলা উপজেরা নির্বাহী অফিসার মোঃ রাহাত মান্নান জানান, ঘূর্ণিঝড় আম্ফান আগমনের খবরে আমরা স্কুল কাম সাইক্লোন সেল্টার ১০৩টি এবং আরও ৩টি ভবন মোট ১০৬টি সাইক্লোন সেল্টার প্রস্তুত রাখা হযেছে।এছাড়াও এই ঝড় মোকাবেলার জন্য স্কাউটস,সেচ্ছা সেবকসহ সরকারি -বেসরকারি লোকদের প্রস্তুত রাখা হয়েছে । দফায় দপায় চলছে কমিটির বৈঠক ।
মংলা আবহাওয়া অফিস জানিয়েছে , অতি প্রবল ঘূর্ণিঝড় আম্ফান মঙ্গলবার (১৯ মে) মধ্যরাতে থেকে ২০ মে সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূলে অঘাত হানতে পারে। তবে বাতাসের গতি এখনও ঘণ্টায় ১১০ কিলোমিটারই আছে। ঝড়টি তার অবস্থান থেকে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। পরবর্তীতে দিক পরিবর্তন করে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে খুলনা ও চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চল দিয়ে ১৯ মে শেষ রাত হতে ২০ মে সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে। এটি সোমবার সকালে মংলা সমুদ্রবন্দর থেকে একহাজার ৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে একহাজার ১৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে একহাজার ৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, এবং পায়রা সমুদ্র বন্দর থেকে একহাজার ৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি এলাকার সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। যাতে স্বল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে। সেইসঙ্গে তাদেরকে গভীর সাগরে না যেতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ