Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

উহান থেকে শুরু হয়নি করোনাভাইরাস, দাবি বিজ্ঞানীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ৩:১০ পিএম

আনবিক জীববিজ্ঞানী অ্যালিনা চ্যান ও বিবর্তন নিয়ে কাজ করেন আরেক জীববিজ্ঞানী শিং ঝান দাবি করছেন, প্রকাশ্যে পাওয়া জিনগত তথ্য প্রমাণ করে না যে, উহানের বাজার থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে। -স্টার ইউকে
তারা বলছেন, প্রাণি থেকে মানুষের মাঝেই এ ভাইরাসটি ছড়িয়ে থাকতে পারে, যাকে প্রাণি ও জীববিজ্ঞানীরা ‘জুনোটিক’ হিসেবে অভিহিত করেন এবং বিষয়টি তদন্তের জন্যে চীনা বিজ্ঞানীরা জোর দাবি জানিয়েছেন। তবে চীনা বিজ্ঞানীদের এধরনের দাবি এর আগে উহান থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে এমন বিশ্বাসে বিতর্ক সৃষ্টি করবে এবং তার উপর ভিত্তি করে ভাইরাসটির বিরুদ্ধে যে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার চেষ্টা হচ্ছে তাও ভীতির মুখে পড়বে। কারণ, বিজ্ঞানীরা বলছেন ভাইরাস প্রাদুর্ভাবের সঠিক কারণ নিশ্চিত না হওয়া পর্যন্ত এর প্রকৃত মোকাবেলা প্রায় অসম্ভব।
কিন্তু চীনা বিজ্ঞানীদের এ নতুন দাবির প্রেক্ষিতে এখন বিষয়টি তদন্ত কঠিন হয়ে পড়েছে। কারণ, বিশ্বস্বাস্থ্য সংস্থাকে তা আগেভাগে জানানো হয়নি এবং উহানের সেই বাজারটিও জীবাণুমুক্ত করে বন্ধ করে দেয়া হয়েছে। হংকং বিশ্ববিদ্যালয়ের একজন বিশেষজ্ঞ গুয়ান ইয়াই বলছেন, অপরাধের চিত্রটি পুরোপুরি উধাও হয়ে গেছে। কোনো প্রমাণ ছাড়া বিষয়টির সমাধানও এখন বেশ কঠিন।
অবশ্য বেইজিংএর পক্ষ থেকে দাবি করা হয়েছিল, বাদুর থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে এবং ভাইরাস আক্রান্ত প্রথম ব্যক্তিটি বাদুরের স্যুপ খেয়েছিলেন। এদিকে চীনা বিজ্ঞানী চ্যান ও ঝান বলছেন, প্রাণি থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ার বিষয়টি যারা এর ভ্যাকসিন ও টিকা নিয়ে গবেষণা করছেন, তাদের সহায়তা করবে। কারণ, বিষয়টি নিশ্চিত না হলে অন্য কোনো প্রাণি থেকে এধরনের ভাইরাসে মানুষ আক্রান্ত হতে পারে।
কিন্তু জীববিজ্ঞানীরা এমন দাবিও করছেন উহান বাজারে যার দেহে ভাইরাসটি পাওয়া যায়, সে হয়ত আগেভাগেই তাতে আক্রান্ত হয়ে পড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ