Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

পরীক্ষা সফল হলে সেপ্টেম্বরের মধ্যে ৩ কোটি করোনা ভ্যাকসিন তৈরি করবে ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ৪:৩২ পিএম

পরীক্ষা সফল হলে সেপ্টেম্বরের মধ্যে ৩ কোটি ডোজ করোনা ভ্যাকসিন তৈরির লক্ষ্যে রয়েছে ব্রিটিশ সরকারের। রোববার কোভিড-১৯ এর দৈনিক প্রেস ব্রিফিংয়ে ব্রিটেনের বাণিজ্য সচিব অলোক শর্মা এই তথ্য জানান।

বিশ্বব্যাপী ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডনকে সহায়তা করার জন্য আরও ৮ কোটি ৪০ লাখ পাউন্ড (৮৬৫ কোটি টাকা প্রায়) দেয়ার ঘোষণা করে অলোক শর্মা বলেন, ‘ফার্মাসিউটিক্যাল ফার্ম অ্যাস্ট্রাজেনেকার সাথে একটি বড় চুক্তি সম্পন্ন করেছে অক্সফোর্ড, যারা ট্রায়ালগুলো সফল হলে সেপ্টেম্বরের মধ্যে ৩ কোটি ডোজ উৎপাদনে কাজ করবে।’ তিনি জানান, এতে যুক্তরাজ্যের অগ্রাধিকার থাকবে, তবে এটি ‘স্বল্পতম ব্যয়ে’ উন্নয়নশীল দেশগুলোও যাতে পায় তা নিশ্চিত করবে। তবে তিনি সতর্ক করে বলেন, ‘পরীক্ষার মাধ্যমে করোনভাইরাস ভ্যাকসিন যে আসলেই কার্যকর হবে, তার কোনও নিশ্চয়তা নেই।’

অলোক শর্মা জানান, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যে ইতিমধ্যে মানব ভ্যাকসিনের ট্রায়াল চালাচ্ছে, তাদের কাজ নিয়ে তিনি ‘গর্বিত’। তিনি বলেন, ‘অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এই জটিল পরীক্ষাগুলো যে গতিতে নকশা করেছে এবং পরিচালনা করেছে, তা সত্যই নজিরবিহীন।’ তিনি আরও বলেন, ‘ইম্পেরিয়াল কলেজের একটি ভ্যাকসিন তৈরির কাজও ভাল চলছে এবং জুনে তা পরীক্ষার পর্যায়ে চলে যাবে।’ ইতিমধ্যে, করদাতাদের দেয়া আগের ৪ কোটি ৭০ লাখ পাউন্ডের সাথে নতুন অর্থ সরবরাহ করা হলে, এই অর্থ অনুমোদন পাওয়ার পর ভ্যাকসিনগুলো গণ-উৎপাদনে সহায়তা করবে বলে তিনি জানান। সূত্র: ডেইলি মেইল।

কি-ওয়ার্ড: করোনাভাইরাস, ব্রিটেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন

২৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ