Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

উত্তরায় দিনভর যানজট

ঢাকায় প্রবেশ ও বের হতে কড়াকড়ি আরোপ করার পরিণতি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১২:০১ এএম

অফিস আদালত বন্ধ। বেশিরভাগ মার্কেটও খোলেনি। তারপরেও রাজধানীর রাজপথ গাড়ির দখলে। মোড়ে মোড়ে যানজট লেগেই থাকছে। আবার কোনো কোনো এলাকার রাস্তা ফাঁকাই পড়ে থাকছে। অথচ গতকাল সোমবার সকাল থেকেই রাজধানীর উত্তরা এলাকায় দেখা গেছে তীব্র যানজট, ঠিক যেন ‘স্বাভাবিক’ সময়ের ঢাকার মতো। ট্রাফিক পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকায় প্রবেশ ও ঢাকা থেকে বের হতে যে কড়াকড়ি আরোপ করা হয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে তা প্রতিপালন করতে গিয়েই এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
প্রত্যক্ষদর্শীর বর্ণনায় গতকাল দুপুরে বিমানবন্দর বাস স্টপেজ থেকে শুরু করে একদম আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কের প্রায় পুরোটাই ছিল গাড়ির দখলে। স্থানীয়রা জানান, সকাল ৯টা থেকেই এই চিত্র ছিল সড়কের দুই পাশেই। বেলা বাড়ার সঙ্গে গাড়ির চাপ আরও বেড়েছে। তাতে করে উত্তরার প্রধান সড়ক দিয়ে যাতায়াতের পথ বন্ধই হয়ে যায়। খোঁজ নিয়ে জানা যায়, আব্দুল্লাহপুর থেকে শুরু করে আশুলিয়ার পথেও ছিল বেশ যানজট।
দুপুর ২টার দিকে বিমানবন্দর দুই পাশেই সারি সারি গাড়ি দাঁড়িয়ে ছিল। গণপরিবহন বন্ধ থাকায় কোনো বাস দেখা যায়নি। সড়কে ছিল ছোট-বড় পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান। আর ছিল বিপুল পরিমাণ প্রাইভেট কার, মাইক্রোবাস ও সিএনজিচালিত অটোরিকশা। দুপুরে উত্তরা ৪ নম্বর সেক্টর এলাকায় যানজটে আটকে থাকা একটি কাভার্ড ভ্যানের চালক রফিকুল ইসলাম বলেন, দুই ঘণ্টা হলো এয়ারপোর্ট পার হয়েছি। এখনো জসিমউদ্দিন সড়ক পার হতে পারছি না। মাল নিয়ে যেতে হবে হাউজ বিল্ডিং পার হয়ে ১২ নম্বর সেক্টরে। বুঝতে পারছি না কখন যেতে পারব।
যানজটে আটকে থাকা বেশকিছু প্রাইভেট কার ও মাইক্রোবাসের চালক ও যাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, তাদের অনেকেই ঢাকা ছাড়ার উদ্দেশে রওনা হয়েছেন। কেউ কেউ ঈদ সামনে রেখে যাচ্ছেন গ্রামের বাড়ি। কেউ কেউ অবশ্য রাজধানীর ভেতরেই কাজের জন্য বেরিয়েছিলেন।
বিকেল ৪টার দিকে ডিএমপি’র ট্রাফিক বিভাগের কমিশনার (উত্তর) মো. সাইফুল হক বলেন, করোনাভাইরাসের বিস্তার রোধে ঢাকা মহানগরীতে প্রবেশ ও বাইরে যাওয়ার পথে চেকপোস্ট ব্যবস্থা জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয় ডিএমপি’র পক্ষ থেকে। সেই অনুযায়ী আজকে ঢাকার বাইরে যেন প্রয়োজন ছাড়া কোনো গাড়ি যেতে না পারে, সেজন্য চেকপোস্ট ব্যবস্থা জোরদার করা হয়েছে। সে কারণেই সড়কে চাপ তৈরি হয়েছে। সাইফুল হক বলেন, একদিকে ঢাকায় প্রবেশের গাড়ি, অন্যদিকে ঢাকা থেকে বাইরে যাওয়া গাড়ি ও একই সময়ে ঢাকার বিভিন্ন গাড়ি সব এক হয়ে গেছে। সে কারণেই এই পরিস্থিতি তৈরি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

২৭ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ