Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী নিউজিল্যান্ডের জাসিন্ডা আর্ডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১২:০১ এএম

নিউজিল্যান্ডে শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী হচ্ছেন জাসিন্ডা আরডার্ন। সোমবার নিউজহাব রিড রিসার্চ- প্রকাশিত জনমত জরিপে এই তথ্য জানা গেছে। মূলত কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে নেয়া বিভিন্ন পদক্ষেপের কারণেই এই জনপ্রিয়তা অর্জন করেছেন জাসিন্ডা।

করোনা মহামারি শুরু হওয়ার পর নিউজিল্যান্ডে এটিই প্রথম কোনও জনমত জরিপ। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৫০ ভাগের প্রতিক্রিয়া নেওয়া হয়েছে বৃহস্পতিবার কেন্দ্রীয় বাজেট ঘোষণার পর। জরিপে জাসিন্ডার স্কোর ৫৯.৫%। পূর্ববর্তী জরিপের চেয়ে ২০.৮ পয়েন্ট বেশি পেয়েছেন তিনি। রিড রিসার্চ এর জরিপ পরিচালনার ইতিহাসে এটাই সর্বোচ্চ স্কোর। ৮ মে থেকে ১৬ মে’র মাঝামাঝি সময়ে জনমত জরিপটি পরিচালনা করা হয়। জরিপে দেখা গেছে, জাসিন্ডার লেবার পার্টিরও জনপ্রিয়তা বেড়েছে। এর স্কোর ১৪ পয়েন্ট বেড়ে ৫৬.৫ শতাংশে দাঁড়িয়েছে। নিউজিল্যান্ডের দলগুলোর জন্য এ যাবতকালের সর্বোচ্চ স্কোর এটি। অপরদিকে পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ দল দ্য ন্যাশনালস এর স্কোর ৩০.৬ শতাংশ।

এক মাসেরও বেশি সময় ধরে নিউজিল্যান্ডে লকডাউন জারি ছিল। জরিপের অংশ হিসেবে কঠোর লেভেল থ্রি লকডাউনের চ‚ড়ান্ত দিনগুলোতে মানুষের মানসিক অবস্থা কেমন ছিল সে ব্যাপারে জানতে চাওয়া হয়েছিল। ৯২ শতাংশ জনগণই বলেছে, এ ধরনের লকডাউনের সিদ্ধান্ত যথার্থ ছিল। এপ্রিলের শেষের দিকে নিউজিল্যান্ডে লকডাউন শিথিল করে দেয়া হয়। গত বৃহস্পতিবার থেকে শপিং মল, সিনেমা হল, ক্যাফে ও জিমনেসিয়ামও খুলে দেয়া হয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী জাসিন্ডা বিশ্বজুড়ে আলোচনায় আসেন ক্রাইস্টচার্চ হামলার পর। দেশটির দুই মসজিদে হামলার পর জাসিন্ডা যেভাবে বর্ণবাদী ঘৃণার বিপরীতে অবস্থান নিয়ে সেখানকার মুসলিম সম্প্রদায়ের সঙ্গে একাত্ম হয়ে পড়েন; দুনিয়াজুড়ে তা প্রশংসা পায়। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Md. Nurul Islam Bhuiyan ১৯ মে, ২০২০, ২:১১ এএম says : 0
    সত্যি এক মহামানবী ! এমন নিরহংকার দেশ ও জনবান্ধ নেতা ক্ষণজন্মা !
    Total Reply(0) Reply
  • Ruhul Amin ২০ মে, ২০২০, ১১:৫৪ পিএম says : 0
    The world needs such leadership to promote justice and fairness irrespective of caste and creed. May the Almighty bestow upon her the best of everything.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ