Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোকাকোলা ও কার্লসবার্গ পরিবেশবান্ধব বোতল ব্যবহারের পথে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১২:০১ এএম

ড্রিংকস জায়ান্ট কোকাকোলা এবং কার্লসবার্গ প্লাস্টিকের বদলে গাছের উপাদান দিয়ে তৈরি পানীয় বোতলের একটি প্রকল্পকে সমর্থন করেছে। এই বোতল এক বছরের মধ্যে পুরোপুরি পঁচে যেতে সক্ষম।

প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে পানীয় সংস্থাগুলো তাদের পানীয় প্যাকেজিংয়ের জন্য ভবিষ্যতে এই নতুন বোতল প্রকল্পটিকে একটি প্রতিশ্রুতিবদ্ধ সমাধান হিসাবে দেখছে। কাগজ প্যাকেজিং উপাদান বিকাশকারী বিলারুডকর্নস এবং বোতল উৎপাদন বিশেষজ্ঞ এএলপিএলএর একটি যৌথ উদ্যোগে প্রকল্পটি পেপার বোতল সংস্থা (প্যাবাকো) দ্বারা পরিচালিত হচ্ছে যা।

ডাচ বায়োকেমিক্যাল সংস্থা অ্যাভেন্টিয়াম এই প্রকল্পে অংশ নিয়েছে এবং পানীয় ধরে রাখার মতো যথেষ্ট শক্তিশালী একটি উদ্ভিদ-ভিত্তিক উপাদান বিকাশের জন্য কাজ করছে। তাদের এক্সওয়াইজেড প্লান্ট থেকে প্লাস্টিক পিইএফ উপাদান কাগজের বোতলকে সমর্থনকারী জোরদার স্তর সরবরাহ করবে। কাগজ এবং উদ্ভিদ-প্লাস্টিক পৃথক করা হলে, পুরো বোতলটি পুনর্ব্যবহার করা যায়।

গত বছরের অক্টোবরে বক্তব্য রেখে অ্যাভেন্টিয়ামের ব্যবস্থাপনা পরিচালক মার্সেল লুবেন বলেছিলেন, ‘পেপার বোতল প্রকল্পে অংশ নেয়া এবং পাবোকো পাইওনিয়ার সম্প্রদায়ের মধ্যে সমমনা সংস্থাগুলির সাথে সহযোগিতা - বোতল উৎপাদনকারীরা থেকে গ্রাহক ব্র্যান্ড পর্যন্ত - নতুন টেকসই প্যাকেজিং সামগ্রী বিকাশ করাটা অ্যাভেন্টিয়ামের জন্য একটি দুর্দান্ত সুযোগ।’

প্রতিবছর বিশ্বব্যাপী জীবাশ্ম জ্বালানী থেকে ৩০ কোটি টন প্লাস্টিক তৈরি করা হয়, যার বেশিরভাগ পুনর্ব্যবহারযোগ্য নয় এবং পচে যেতে কয়েকশ’ বছর সময় নিতে পারে। তবে অ্যাভেন্টিয়াম বিশ্বাস করে যে, তাদের উদ্ভিদ-ভিত্তিক প্রযুক্তি ২০২৩ সালের মধ্যে এক বছরে পরিবেশে মিশে যেতে সক্ষম পানীয় পাত্র তৈরির জন্য প্রয়োজনীয় উপাদান তৈরি করতে সক্ষম হবে।

টেকসই উদ্ভিদ শর্করা কেমিক্যাল স্ট্রাকচারে ভেঙে উদ্ভিদ-প্লাস্টিক উৎপাদিত হয় এবং এটি একটি নতুন উদ্ভিদ-ভিত্তিক প্লাস্টিক পেতে পুনরায় সাজানো হবে। অ্যাভেন্টিয়ামে প্রধান নির্বাহী টম ভ্যান আকেন জানান, এই প্লাস্টিকের খুব আকর্ষণীয় স্থায়িত্বের প্রশংসাপত্র রয়েছে কারণ এটি কোনও জীবাশ্ম জ্বালানী ব্যবহার করে না এবং পুনর্ব্যবহারযোগ্য হতে পারে। স্বাভাবিক প্লাস্টিকের তুলনায় প্রকৃতিতে আরও দ্রুত গতিতে এটি মিশে যাবে। সূত্র : ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ