Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজেট অধিবেশন ১০ জুন শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ১২:০১ এএম

চলতি জাতীয় সংসদের অষ্টম (বাজেট) অধিবেশন আগামী ১০ জুন শুরু হবে। সংবিধান প্রদত্ত ক্ষমতাবলে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ওই দিন বিকেল ৫টায় সংসদ অধিবেশন আহবান করেছেন বলে গতকাল সোমবার রাতে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
আগামী অধিবেশন হবে চলতি সংসদের দ্বিতীয় বাজেট অধিবেশন। প্রতি বছর জুনের প্রথম সপ্তাহে অধিবেশন শুরু হলেও এবার করোনা পরিস্থিতির কারণে এক সপ্তাহ পর শুরু হচ্ছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ১১ জুন সংসদ অধিবেশনে আগামী ২০২০-২০২১ অর্থ বছরের জন্য বাজেট প্রস্তব উত্থাপন করবেন। সংসদে আলোচনা শেষে ৩০ জুন তা পাস হবে।
সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, করোনা পরিস্থিতির কারণে এবার সংসদ অধিবেশন সংক্ষিপ্ত হবে। একই কারণে গত অধিবেশন মাত্র এক দিনের জন্য বসেছিলো। গত ১৮ এপ্রিল মাত্র সোয়া এক ঘন্টায় অধিবেশনটি শেষ হয়। এরআগে ২২ মার্চ আহবান করা সংসদের বিশেষ অধিবেশন স্থগিত করা হয়।
সূত্র জানায়, প্রতিবছর খসড়া বাজেট অনুমোদনের জন্য সংসদে বাজেট প্রস্তাব উত্থাপনের দিনে সংসদ ভবনের কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বৈঠক হয়। এবারো অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠক হবে। পরে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ খসড়া বাজেট অনুমোদন করার পর তা সংসদে পেশ করা হবে।
অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, ইতোমধ্যে বাজেটের খসড়া প্রস্তাব তৈরির কাজ শেষ হয়েছে। চলতি ২০১৯-২০ অর্থ বছরের জাতীয় বাজেট ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। এরই মধ্যে তা সংশোধন করে ২০ হাজার কোটি টাকা কমানো হয়েছে। তবে নতুন বাজেটের আকার বাড়ছে। সেক্ষেত্রে আগামী বাজেট ৫ লাখ ৬০ হাজার কোটি টাকা হতে পারে। আগামী বাজেটের সবকিছুর সঙ্গেই করোনার প্রভাবকে বিবেচনায় রাখা হয়েছে বলে জানাগেছে।



 

Show all comments
  • সুজন ১৯ মে, ২০২০, ৩:০৩ পিএম says : 0
    এবারের বাজেট হবে, মানুষ মরার বাজেট।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ