Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

কম পরিচালকের উপস্থিতিতে বোর্ড সভা করা যাবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ২:৪৪ এএম

স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রমের ধারাবাহিকতায় এবার কমসংখ্যক পরিচালকের সশরীর উপস্থিতিতে পরিচালনা পরিষদের (বোর্ড) সভা করার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে কমসংখ্যক পরিচালক সরাসরি উপস্থিত হয়ে এবং অন্যরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিচালনা পরিষদর সভায় অংশ নিতে পারবেন। বাংলাদেশ ব্যাংক গত রোববার এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোতে পাঠিয়েছে। এর আগে ব্যাংকগুলোকে শুধু ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভা করতে বলেছিল কেন্দ্রীয় ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, জনসমাগমের কারণে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ব্যাংকের পরিষদ এবং পরিষদের সহায়ক কমিটির সভায় সশরীর উপস্থিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। তবে অর্থনীতি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের মতো ব্যাংকিং কার্যক্রম গতিশীল করার আবশ্যকতা পরিলক্ষিত হচ্ছে। সীমিত ব্যাংকিং কার্যক্রম ধীরে ধীরে প্রত্যাহার করে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনার বিষয়ে ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নীতিমালা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা পরিপালন করে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে পর্ষদ ও পর্ষদের অন্যান্য সহায়ক কমিটি তথা নির্বাহী, অডিট ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সভা নির্ধারিত সভাস্থলের পরিসর বিবেচনায় যথাসম্ভব কমসংখ্যক সদস্য সরাসরি অংশগ্রহণ করলে চলবে। অন্য সদস্যরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় অংশ নিতে পারবেন। ব্যাংক নিজস্ব বিবেচনায় সম্পূর্ণভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভা করতে পারবেন। কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণকারী পরিচালকেরাও যথানিয়মে সম্মানী পাবেন। তবে এসব ভিডিও ফুটেজ সংরক্ষণ করতে হবে।

জানা যায়, করোনাভাইরাসের কারণে ব্যাংকগুলোর বোর্ড সভা অনেক কমে এসেছিল। এখন অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে পর্ষদের অনুমোদন লাগবে। এ ছাড়া আরও অনেক গুরুত্বপূর্ণ অ্যাজেন্ডাও আটকে আছে। এ কারণে কমসংখ্যক পরিচালকের উপস্থিতিতে সভা করার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ