Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডের গবেষণা সফল হলে সেপ্টেম্বরের মধ্যে ৩০ মিলিয় ডোজ ভ্যাকসিন তৈরি হবে

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ৯:৩৫ এএম

ইংল্যান্ডের অক্সফোর্ড ইউনিভার্সিটি কর্তৃক উদ্ভাবিত করোনা ভাইরাসের ভ্যাকসিন পরীক্ষামুলকভাবে গত এপ্রিল মাসে মানবদেহে প্রয়োগ করা হয়েছে । তা সফল হলে আগামী সেপ্টেম্বরের ভেতরে ৩০ মিলিয় ডোজ ভ্যাকসিন তৈরি করা হবে বলে ঘোষণা দিয়েছেন ব্রিটিশ বিজনেস সেক্রেটারী অলক শর্মা।

রবিবার সরকারের নিয়মিত প্রেস ব্রিফিংয়ের সময় এ ঘোষণাদেন বিজনেস সেক্রেটারী।

আস্ট্রজেনিকা নামে একটি ফার্মিসিটিউক্যাল কোম্পানী এই ভ্যাকসিন তৈরী করবে এবং এর মুল্যা ব্রিটিশ সাধারন জনগনের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা হবে বলেও আশ্বাস দেন অলক শর্মা।

তবে অক্সফোর্ড ইউনির্ভাসিটির ভ্যাকসিন তৈরির চেস্টা যে সফল হবে তারও কোনো নিশ্চয়তা নেই বলেও সতর্ক করেন তিনি।

অক্সফোর্ড ইউনিভার্সিটিতে করোনা ভাইরাসের ভ্যাকসিনের ক্লিনিক্যাল পরীক্ষা শেষে চলতি সপ্তাহে মানবদেহে প্রয়োগ করা হয়েছে। এদিকে লন্ডনের ইম্পেরিয়াল কলেজেও করোনার ভ্যাকসিন তৈরি হচ্ছে। জুন মাসের প্রথম দিকে তা পরীক্ষামুলকভাবে মানব দেহে প্রয়োগ করা হবে।

বিজনেস সেক্রেটারী অলক শর্মা আরো জানান, ভ্যাকসিন তৈরির জন্যে সরকার অতিরিক্ত আরো ৮৪ মিলিয়ন পাউন্ড ফান্ড বরাদ্দ দিয়েছে।

এর আগে ৪৭ মিলিয়ন ফান্ড দিয়েছিল সরকার।বিজনেস সেক্রেটারী জানান, অক্সফোর্ড অথবা ইম্পেরিয়াল যেখানেই প্রথম করোনা ভ্যাকসিনে সাফল্য আসবে সেখান থেকেই সর্ব প্রথম ব্রিটিশ সর্বসাধরনের জন্যে সেপ্টেম্বরের ভেতরে ৩০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন তৈরি করবে আস্ট্রজেনিকা।

এই ফার্মাসিটিউক্যাল ফার্মের সঙ্গে অন্তত ১শ মিলিয়ন করোনা ভ্যাকসিন তৈরির চুক্তি করে রেখেছে সরকার।

অলক শর্মা জানিয়েছেন, ২০২১ সালের সামারের ভেতরে ইউকেতে করোনা ভ্যাকসিন ম্যানোফ্যাকচারিং সেন্টার খুলবে সরকার। সেখান থেকে ছয় মাসের ভেতরে ইউকের প্রতিটি মানুষকে করোনা ভ্যাকসিন দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ