Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতিসংঘের ইতিহাসের সবচেয়ে বড় দেনাদার দেশটির নাম যুক্তরাষ্ট্র : চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১০:০১ এএম

জাতিসংঘের ইতিহাসের সবচেয়ে বড় দেনাদার দেশটির নাম যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্টের কাছে জাতিসংঘের বিভিন্ন খাতে পাওনা দাঁড়িয়েছে ২ বিলিয়ন ডলারেরও বেশি। শুক্রবার এক বিবৃতিতে চীন এগুলো পরিশোধের জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানায়। -এনডিটিভি, দ্য হিন্দু, শিনহুয়া
চীন বলেছে, ‘১৪ মে পর্যন্ত জাতিসংঘের সাধারণ বাজেট ও টিসকিপিং বাজেটে যুক্তরাষ্ট্রের বকেয়া আছে যথাক্রমে ১.৬৩ বিলিয়ন ডলার এবং ২.১৪ বিলিয়ন ডলার।
জাতিসংঘের বাজেটের বড় অংশই পূরণ করে যুক্তরাষ্ট্র। মোট ব্যয়ের ২২ শতাংশ বা ৩ বিলিয়ন ডলার আসে যুক্তরাষ্ট্র থেকে। আর শান্তিরক্ষী মিশনগুলোর ২৫ শতাংশ বা ৬ বিলিয়ন ডলারও দেয় এই দেশটি।
অবশ্য আনুষ্ঠানিক ঘোষণা অনুযায়ী, শান্তিরক্ষা মিশনের ২৭.৫ শতাংশ খরচ দেশটির দেবার কথা। কিন্তু অতিরিক্ত ব্যয়ের নামে ট্রাম্প প্রশাসন কয়েক বছর ধরে বাজেট কাটছাট করছে।
জাতিসংঘের মার্কিন মিশন বলছে, কোভিড-১৯ সঙ্কটের অব্যবস্থাপনা এবং ধামাচাপা দেবার বিষয়টি থেকে সবার দৃষ্টি সরাতেই এসব মিথ্যা অভিযোগ ছড়াচ্ছে চীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ