Inqilab Logo

ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী
শিরোনাম

স্কুল খুললো নিউজিল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১০:৪৬ এএম

করোনার পরিস্থিতিতে বন্ধ ছিল নিউজিল্যান্ডের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো। কিন্তু সোমবার থেকে ফের খুলে গেছে স্কুলের দরজা। স্কুলে ফিরেছে দেশটির হাজার হাজার খুদে শিক্ষর্থী। করোনার ঠেকাতে দুই মাস বন্ধ থাকার পর ফের প্রাণ ফিরেছে স্কুলগুলোতে। তবে শিক্ষার্থীদের সঙ্গে অভিভাকরা এগিয়ে যেতে পারবেন না। ‘কিস অ্যান্ড গো’ নামক জোন পর্যন্ত যেতে পারবেন তারা। বাচ্চাদের নিরাপত্তার জন্যই করা হয়েছে এমন জোন।

নিউজিল্যান্ডের শিক্ষামন্ত্রী ক্রিস হিপকিনস বলেছেন, শিশু ও বাবা-মা; উভয়ের পক্ষে চ্যালেঞ্জপূর্ণ সময়ের পর স্কুলের গোলমালপূর্ণ পরিবেশটা অনেকটা ‘সংস্কৃতি শক’র মতো মনে হবে। আমারা বলতে চাই বাচ্চাদের স্কুলে ফেরত পাঠানো নিরাপদ। আমরা চাই লকডাউনের সময় শিশুরা যা হারিয়েছে তা শিখাতে।

নিউজিল্যান্ডে করোনায় আক্রান্ত হয়েছেন এক হাজার চারশ ৯৯ জন। আর এই মারণ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন। করোনা দেখা দেওয়ার পর ২৫ মার্চ থেকে লকডাউন ঘোষণা করে দেশটির সরকার। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সবকিছু বন্ধ করে দেয়। কঠোরভাবে পালন করা হয় লকডাউন। শুধু মাত্র প্রয়োজনীয় জিনিসপত্র কিনা ও শরীরচর্চার জন্য বের হতে দেওয়া হতো। তাছাড়া সবাইকে বাড়ির ভেতরে থাকতে বলা হয়। এমন করে তারা করোনাকে হারিয়ে দিয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার থেকেই বেশিরভাগ বিধিনিষেধের শিথিল করা হয়েছে দেশটিতে। তবে খুব অল্প বয়সীদের মধ্যে স্বাস্থ্য প্রোটোকল নিশ্চিত করতে স্কুলগুলোকে অতিরিক্ত সময় নিয়ে খুলে দেওয়া হয়েছে সোমবার। বাচ্চাদের ক্লাসে নিয়ে যাওয়ার পরিবর্তে অভিভাবকরা তাদের ‘কিস অ্যান্ড গো’ জোনে গিয়ে রেখে আসবে। পরে কর্তৃপক্ষ স্কুলে পৌঁছে দেবে।

সূত্র: সিজিটিএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ