Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

প্রতিদিন একটা করে ম্যালেরিয়ার ওষুধ নেন ডোনাল্ড ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১১:৪১ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিদিন ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধ হাইড্রোক্সিক্লোরকুইন গ্রহণ করেন। অথচ এর ব্যবহার নিয়ে খোদ যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনই সতর্ক করেছিল। গত সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি ম্যালেরিয়ার ওষুধ নেয়া শুরু করেছি। গত দশদিন যাবত প্রতিদিন আমি একটি করে ট্যাবলেট খাচ্ছি। আমি এখন ভালোই আছি।’ অথচ এমন কোন প্রমাণ এখনও পাওয়া যায়নি যে হাইড্রোক্সিক্লোরকুইন করোনার বিরুদ্ধে কার্যকর ভূমিকা রাখে।

করোনালকডাউনে ক্ষতিগ্রস্ত হোটেল-রেস্টুরেন্ট শিল্প নিয়ে এক বৈঠকে ৭৩ বছর বয়সী এ প্রেসিডেন্টে আরো বলেন, ‘কি পরিমাণ মানুষ যে এ ওষুধ নেয় শুনলে আপনারা বিস্মিত হবেন। বিশেষকরে করোনার বিরুদ্ধে সামনের সারিতে দাঁড়িয়ে যারা লড়ছেন তাদের বহু সংখ্যক লোক এ ওষুধ গ্রহণ করছেন। আমি এখনও এটি নিচ্ছি।’

হাইড্রোক্সিক্লোরকুইন ওষুধ করোনার বিরুদ্ধে কার্যকর এমন কোন প্রমাণ আছে কিনা জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘এটাই তো আমার প্রমাণ যে, আমি ইতিবাচক সাড়া পাচ্ছি। আমি এটা নিয়ে অনেকের কাছ থেকেই অনেক ভালো খবর পেয়েছি।’ হোয়াইট হাউজের কিছু লোকের করোনা পরীক্ষায় পজিটিভ এসেছে এ বিষয়ে জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘ আমি কয়েকবারই পরীক্ষা করিয়েছি, কোন উপসর্গ নাই।’ ট্রাম্প আরো জানান, তিনি প্রতিদিন জিংক সাপ্লিমেন্ট ও এক ডোজ এজিথ্রোমাইসিন গ্রহণ করেন।

সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৬ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ