Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনে করোনাভাইরাসের নতুন উপসর্গ স্বাদ ও ঘ্রাণশক্তির লোপ পাওয়া

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ৩:৪২ পিএম

ব্রিটেনে সর্দি, কাশি, জ্বরের পাশাপাশি করোনাভাইরাসের নতুন উপসর্গ হিসেবে যোগ হয়েছে স্বাদ ও ঘ্রাণশক্তির লোপ পাওয়া বা অ্যানোসমিয়ার মত উপসর্গ।

যুক্তরাজ্যের উপপ্রধান চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক জোনাথন ফন ট্যাম বলেছেন, এই লক্ষণ করোনাভাইরাসের উপসর্গ তালিকায় যোগ হওয়ায় আরও তিন শতাংশ বেশি করোনা সংক্রমিত রোগী শনাক্ত হবে।
অ্যানোসমিয়া বা ঘ্রাণশক্তির লোপ পাওয়ার অর্থ হলো স্বাদ নেওয়ার ক্ষমতাও লোপ পাওয়া। এই লক্ষণের যে কাউকে করোনাভাইরাসের প্রাথমিক উপসর্গ আছে বলে চিহ্নিত করা হবে। এই উপসর্গের রোগীদের ৭ দিনের আইসোলেশনে রাখা হবে।
এর আগে যুক্তরাজ্যে সর্দি, কাশি ও জ্বর হলেই কেবল সন্দেহজনক করোনাভাইরাসে সংক্রমিত বলে বিবেচনা করা হত। তবে চিকিৎসকরা বলছেন, অ্যানোসমিয়ার পাশাপাশি অন্যান্য কিছু লক্ষণকেও করোনাভাইরাসের উপসর্গের তালিকায় যোগ করা হতে পারে। ইতিমধ্যেই যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা সরকারকে আরও কিছু উপসর্গ তালিকায় যোগ করার পরামর্শ দিয়েছেন।
তবে জ্বর ও কাশি ছাড়া যদি কেবল স্বাদহীনতা বা ঘ্রাণশক্তির লোপ পায় তবে ৭ দিন সেলফ আইসোলেশনে থাকাই যথেষ্ট বলে জানিয়েছেন চিকিৎসকরা। করোনাভাইরাসে সংক্রমিত হলে এর মধ্যেই অন্যান্য উপসর্গ দেখা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ