Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মুসলিমবিরোধী ঘৃণাপ্রসূত বক্তব্য বৃদ্ধি শ্রীলঙ্কায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ১২:০১ এএম

শ্রীলঙ্কার দীর্ঘস্থায়ী ও নৃশংস গৃহযুদ্ধের শেষ হয়েছে এগার বছর আগে। কিন্তু ওই সময়ে সংঘটিত যুদ্ধাপরাধের বিষয়ে সত্যনিষ্ঠ, ন্যায়বিচার ও জবাবদিহিতার প্রতিশ্রুতিকে প্রত্যাখ্যান করছে দেশটি। পক্ষান্তরে সা¤প্রতিক বছরগুলোতে সেখানে মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে বৈষম্য ও ঘৃণাপ্রস‚ত বক্তব্য বৃদ্ধি পেয়েছে। এ বিষয়ে সরকার কোনো ব্যবস্থা নেয়নি বললেই চলে। আর এখন কোভিড-১৯ মহামারিকে সরকার ব্যবহার করছে সা¤প্রদায়িক উত্তেজনা ছড়াতে এবং ধর্মীয় স্বাধীনতার অধিকারকে লঙ্ঘন করতে। মুসলিমরা কোভিড-১৯ ছড়াচ্ছে এমন মিথ্যা অভিযোগ তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে মুসলিমদের ব্যবসা প্রতিষ্ঠান বর্জনের আহŸান জানানো হচ্ছে। তবে এ ক্ষেত্রে সরকার কোনো কথাই বলছে না। পক্ষান্তরে সরকারের সিনিয়র ব্যক্তিরা প্রকাশ্যে মিথ্যা মন্তব্য করেছেন যে, এই করোনা ভাইরাস বিশেষ করে মুসলিমদের মধ্যে বিদ্যমান। এর ফলে অধিকারকর্মী ও নাগরিক সমাজের সংগঠনগুলো প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসের কাছে উদ্বেগ জানিয়ে চিঠি লিখেছে। তাতে বলা হয়েছে, এই ঘটনায় মুসলিমদের বিরুদ্ধে ভয়াবহ উস্কানি দেয়া হচ্ছে, ঘৃণাপ্রস‚ত বক্তব্য দেয়া হচ্ছে। এ বছর মার্চে সরকার একটি নির্দেশনা প্রকাশ করে। তাতে বলা হয়, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে যারা মারা গেছেন তাদের সবার দেহ পুড়িয়ে ফেলতে হবে, যা ইসলামিক রীতির বিরুদ্ধ। সরকারগুলো যাতে এই কাজ না করে সেজন্য সুপারিশ করে বিশ^ স্বাস্থ্য সংস্থা। একই সঙ্গে এ কাজের কড়া সমালোচনা করেন জাতিসংঘের চার স্পেশাল র‌্যাপোর্টিউর। তাতে বলা হয়, এটা ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন। লাশ কবর দেয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিরুদ্ধে ফেসবুকে আর্জি জানিয়েছিলেন সরকারের অবসরপ্রাপ্ত এক কর্মকর্তা রামজি রাজিক। এ অপরাধে তাকে ৯ই এপ্রিল গ্রেপ্তার করেছে কর্তৃপক্ষ। এখনও তিনি জেলে আছেন। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে বেশ কিছু আবেদন জমা রয়েছে আদালতে। শ্রীলঙ্কান মুসলিমদের প্রতি বৈষম্য মূলক আচরণের অভিযোগ করে সরকারের কাছে চিঠি লিখেছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন। হিউম্যান রাইটস ওয়াচ ওয়েবসাইট।

 

 



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ২০ মে, ২০২০, ১২:৩৯ এএম says : 0
    ওরা অসভ্য। যাহারা ইসলামের বীরুদ্বে। এই শ্রীলঙ্কা অসভ্যতা করিতেছে। ওদেরকে লাতি মারা হোক। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • আরাফাত ২০ মে, ২০২০, ২:৪১ এএম says : 0
    ওদের পতন আসন্ন
    Total Reply(0) Reply
  • Mustafizur Rahman Ansari ২০ মে, ২০২০, ৫:৪৯ এএম says : 0
    Need initiative O.I.C for Muslim Ommah. This is the time.
    Total Reply(0) Reply
  • Md. Harun Al-Rashid ২০ মে, ২০২০, ১১:২৫ এএম says : 0
    ইসলাম ধর্ম ও মুসলমানদের প্রতি অসহিষ্ণু এসব দেশের সরকার মুসলিম উম্মার মধ্যে যে ধর্মীয় ও মানবিক সহানুভূতির ঘাটতি আছে তার সুযোগটা নিচ্ছে। ও আই সি তাদের দায়িত্ব্ব পালন করছেনা। মুসলিম উম্মাহর যে মন্ন্ষতাত্বিক আবেগের বন্ধন ছিল তা আজ শিথিল। দু'এক জন সাহসী মুসলিম নারী যে ভাবে প্রতিবাদী হয়েছেন সে ভাবে ও আই সিকে দেখা গেল না। ভারতীয় উপমহাদেশ যেন মুসলিমদের নূন্যতম মানবিক মর্যাদা দিতে অপরাগ।
    Total Reply(0) Reply
  • habib ২০ মে, ২০২০, ৯:০৯ এএম says : 0
    OIC members and GULF state are fail to protect Muslim across the world. America Israel and Indian is the main terrorist country that they are killing Muslim frequently.....
    Total Reply(0) Reply
  • abul kalam ২০ মে, ২০২০, ৯:৪৫ এএম says : 0
    মুসলমান বিরোধীদের মাথায় শয়তান ঢুকেছে, ফলে তারা সাধারণ বিবেকবোধ হারিয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলমান

৩১ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন