Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

২ লাখ ৫ হাজার ১৪৫ হাজার কোটি টাকার নতুন এডিপি অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ৯:০৯ পিএম

যোগাযোগ খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরোবংলানগর এনইসি সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এনইসি সভায় এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী সকাল ১১টায় গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন।

বৈঠকশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান, নতুন এডিপির মোট ব্যয়ের ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা আসবে সরকারের নিজস্ব তহবিল থেকে এবং ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা পাওয়া যাবে বৈদেশিক সহায়তা বাবদ।

আর স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা করপোশেনের ৯ হাজার ৪৬৬ কোটি টাকার মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে ৫ হাজার ৫৭৮ কোটি এবং বৈদেশিক উৎস থেকে ৩ হাজার ৮৮৮ কোটি টাকার সংস্থান করা হবে।

২০২০-২১ অর্থবছরে এডিপির আওতায় ১ হাজার ৫৮৪টি প্রকল্পের মধ্যে বিনিয়োগ প্রকল্প ১ হাজার ৪৫৬টি, কারিগরি সহায়তা প্রকল্প ১২৭টি এবং জেডিসিএফ অর্থায়িত প্রকল্প একটি এবং স্বায়ত্বশাসিত সংস্থা বা করপোরেশনের নিজস্ব অর্থায়নে ৮৯টি প্রকল্প।

পরিকল্পনামন্ত্রী বলেন,নতুন এডিপির আকার চলতি অর্থবছরের সংশোধিত এডিপির তুলনায় ১২ হাজার ২২৪ কোটি টাকা বেশি।

তিনি জানান,এনইসি সভায় প্রধানমন্ত্রী বলেছেন,সরকার কোভিড-১৯ মোকাবেলায় নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। চিকিৎসক, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরা প্রাণঘাতী করোনা প্রতিরোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

নতুন এডিপিতে খাতভিত্তিক সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে যোগাযোগ। এ খাতে ৫২ হাজার ১৮৩ কোটি (২৫ দশমিক ৪৪ শতাংশ) টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এরপর ধারাবাহিকভাবে ভৌত পরিকল্পনা,পানি সরবরাহ ও গৃহায়ন খাতে ২৫ হাজার ৭৯৫ কোটি (১২ দশমিক ৫৭ শতাংশ), বিদ্যুতে ২৪ হাজার ৮০৪ কোটি (১২ দশমিক ০৯ শতাংশ), শিক্ষা ও ধর্ম ২৩ হাজার ৩৯০ কোটি (১১ দশমিক ৪০ শতাংশ), বিজ্ঞান,তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতে ১৮ হাজার ৪৪৮ কোটি (৮ দশমিক ৯৯ শতাংশ), গ্রামীণ অর্থনীতি ও পরিবার কল্যাণ খাতে ১৩ হাজার ৩৩ কোটি (৬ দশমিক ৩৫ শতাংশ),কৃষিতে ৮ হাজার ৩৮২ কোটি (৪ দশমিক ০৯ শতাংশ),পানি সম্পদে ৫ হাজার ৫২৭ কোটি (২ দশমিক ৬৯ শতাংশ) এবং জনপ্রশাসনে ৪ হাজার ৪৮ কোটি (১ দশমিক ৯৭ শতাংশ) টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিপি অনুমোদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ