Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

মেসি-রোনালদোর পথ ধরে লেভানদোভস্কি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ১২:০১ এএম

 ইউনিয়ন বার্লিনের জালে সফল স্পট কিকে দারুণ এক কীর্তি গড়েছেন রবের্ত লেভানদোভস্কি। টানা পাঁচ মৌসুম কমপক্ষে ৪০ গোল করেছেন এই পোলিশ স্ট্রাইকার। রেকর্ডের একটি পাতায় জায়গা পেয়েছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর পাশে।
করোনাভাইরাসের বিরতির পর গত রোববার পুনরায় শুরু হওয়া বুন্দেসলিগায় ইউনিয়ন বার্লিনকে ২-০ গোলে হারায় বায়ার্ন মিউনিখ। ৩৯তম মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেন লেভানদোভস্কি। অন্য গোলটি বাঁজামাঁ পাভার্ডের।
চলতি মৌসুমে এরই মধ্যে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৪ ম্যাচ খেলে ৪০ গোল করেছেন লেভানদোভস্কি। ইউরোপের শীর্ষ পর্যায়ের লিগে টানা পাঁচ বা তারও বেশি মৌসুমে অন্তত ৪০ গোল করার কৃতিত্ব আছে কেবল মেসি ও রোনালদোর। টানা সবচেয়ে বেশি মৌসুমে অন্তত ৪০ গোলের দুর্দান্ত রেকর্ড বার্সেলোনা ফরোয়ার্ড মেসির দখলে। এ পর্যন্ত টানা দশ মৌসুম ৪০ বা তারও বেশি গোল করেছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। করোনাভাইরাসে লা লিগার ভবিষ্যৎ অনিশ্চিত। শেষ পর্যন্ত চলতি মৌসুমের লিগ বাতিল হলে মেসির রেকর্ডে ছেদ পড়তে পারে।
রিয়াল মাদ্রিদের হয়ে টানা আট মৌসুম ৪০ বা এর বেশি গোলের কীর্তি আছে রোনালদোর। কিন্তু সেরি আর দল জুভেন্টাসে পাড়ি জমানোর পর প্রথম মৌসুমে পর্তুগিজ এই ফরোয়ার্ডে রেকর্ডের এ পাতায় যাত্রা থামে।
বায়ার্ন মিউনিখে যোগ দেওয়ার পর নিজের প্রথম মৌসুমে (২০১৪-১৫) সব মিলিয়ে ২৫ গোল করেছিলেন লেভানদোভস্কি। এরপর থেকে নিজেকে মেলে ধরেছেন আরও ভালোভাবে। পরের চার মৌসুমে করেন ৪২, ৪৩, ৪১ ও ৪০ গোল।
চলতি বুন্দেসলিগায় লেভানদোভস্কির গোল হলো ২৬টি। আসরের সর্বোচ্চ গোলদাতাও তিনি। যে ছন্দে আছেন, এবার লিগেই হয়তো ৪০ গোল ছাড়িয়ে যেতে পারেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

৫ সেপ্টেম্বর, ২০২০
১৫ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন