Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

মন্ত্রিসভার বিশেষ বৈঠক সংসদে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রীসহ ১০ মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ১২:০১ এএম

আসছে বাজেট উপলক্ষে অনুষ্ঠেয় মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ৪৭ জন মন্ত্রীর মধ্যে গুরুত্বপূর্ণ ১১ মন্ত্রীকে ডাকা হচ্ছে। আর মন্ত্রিপরিষদ সচিবসহ ১০ জন সিনিয়র সচিব/সচিব উপস্থিত থাকবেন। সেভাবেই প্রস্তুতি নিচ্ছে সংসদ সচিবালয়। জাতীয় সংসদের উপসচিব মনিরা বেগম স্বাক্ষরিত এক চিঠি থেকে গতকাল মঙ্গলবার এসব তথ্য পাওয়া গেছে।

মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৫ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী রয়েছেন। কিন্তু দেশে করোনা মহামারী চলায় সবাইকে বৈঠকে আমন্ত্রণ জানানো হবে না। এ ছাড়াও বাজেট পেশ হবে সীমিত পরিসরে।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ইনকিলাবকে বলেন, করোনার কারণে এবারের বাজেট অধিবেশন হবে স্বল্পপরিসরে। তাই মন্ত্রিসভার বৈঠকও সংশ্লিষ্ট মন্ত্রীদের নিয়ে। এ ছাড়া সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সভায় উপস্থিত থাকতে হবে। সংসদে প্রবেশের আগে সবার তাপমাত্রা মাপা হবে। থাকবে সেনিটাইজারও।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, আগামী ১১ জুন বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশ করা হবে। আর এ উপলক্ষে বাজেট পেশের আগে বরাবরের মতো সংসদ ভবনের মন্ত্রিসভাকক্ষে মন্ত্রিসভার বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে। সম্ভাব্য দুপুর ১২টায় বৈঠক অনুষ্ঠিত হবে। এ জন্য এই বৈঠকের প্রস্তুতির জন্য সংসদের সংশ্লিষ্ট বিভাগে চিঠি দেয়া হয়। চিঠি পাওয়ার পর সাধারণ ছুটির মধ্যেই কাজ করছে সংশ্লিষ্ট বিভাগ।

এই বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ছাড়াও স্বাস্থ্যমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, খাদ্যমন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ মন্ত্রী থাকতে পারেন।

চিঠিতে বলা হয়, বৈঠকে উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রীসহ ১০ জন মন্ত্রী এবং ১ জন প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে। মন্ত্রিপরিষদ সচিবসহ ১০ জন সিনিয়র সচিব/সচিব বৈঠকে উপস্থিত থাকবেন। এ ছাড়া বৈঠককালে সহায়তা প্রদানের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের মন্ত্রিসভা বৈঠক সংশ্লিষ্ট ৪ জন, অর্থ বিভাগের ২/৩ জন এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ২৩ জন কর্মকর্তা উপস্থিত থাকবেন। মন্ত্রিসভার বৈঠকটি সুষ্ঠুভাবে শেষ করার জন্য সংসদ ভবনে মন্ত্রিসভাকক্ষে আসবাবপত্র, বিদ্যুৎ ব্যবস্থা, মাইক্রোফোন, পাওয়ার পয়েন্টে উপস্থাপন সরঞ্জাম ও আনুষাঙ্গিক ব্যবস্থা/সুবিধা প্রস্তুত রাখার জন্য চিঠিতে বলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ


আরও
আরও পড়ুন