Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী

চাকরিচ্যুত প্রবাসীদের পুনর্বাসন জাতিসংঘ ওআইসি ও ইইউকে বাংলাদেশের চিঠি

ক‚টনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশে চাকরি হারিয়েছেন হাজার হাজার প্রবাসী। সউদী আরবসহ বিভিন্ন দেশ থেকে বিতাড়িত হয়েছেন এমন প্রবাসীর সংখ্যাও কম নয়। চাকরিচ্যুত ও বিতাড়িত এসব প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা ও পুনর্বাসনের জন্য রেসপন্স ফান্ড বা সাড়া দান তহবিল গঠনে জাতিসংঘ, ইসলামিক দেশগুলোর জোট ওআইসি, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) বিশ্ব সংস্থাগুলোকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সরকার সেখানে অবস্থান করা প্রবাসীদের নিজ নিজ দেশে পাঠাচ্ছে। এরই মধ্যে সাড়ে তিন হাজারের বেশি প্রবাসী ফিরে এসেছেন। আর আগামী কয়েক সপ্তাহে আরো ২৯ হাজার শ্রমিককে ফেরত পাঠানো হবে। মধ্যপ্রাচ্যের দেশগুলোর পাশাপাশি ইউরোপও সেখান থেকে বাংলাদেশীদের ফেরত পাঠানোর কথা আগে থেকেই বলছে। সামনের দিনগুলোয় কয়েক লাখ প্রবাসী বাংলাদেশীর ফিরে আসার সম্ভাবনা রয়েছে। রিয়াদে বাংলাদেশ মিশন এরই মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে যে, শুধু সউদী আরব থেকেই ফিরে আসবে ৫ থেকে ১০ হাজার প্রবাসী শ্রমিক। এ অবস্থায় এসব বাংলাদেশীর জীবিকা সচল রাখতে সরকার থেকে কিছু ক্ষেত্রে ঋণ প্রদানের ঘোষণা দিয়েছে। বিশালসংখ্যক এসব বাংলাদেশীর সহায়তা ও পুনর্বাসনে জাতিসংঘসহ ওআইসি ও ইইউর শরণাপন্ন হয়েছে বাংলাদেশ।
এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে বলেন, আমরা বিভিন্ন সংস্থার কাছে চিঠি লিখেছি। ওআইসির সঙ্গে আমরা টেলিকনফারেন্স করেছিলাম। তাদের আমরা বলেছি, তোমরা একটা রেসপন্স ফান্ড বা সাড়াদান তহবিল তৈরি করো। শুধু ওআইসিই নয়, আমরা ইইউকেও বলেছি। মোটামুটি কেউ এতে না করেনি। এখন এর মডেল তৈরি করতে হবে। আমরা জাতিসংঘকেও জানিয়েছি। আমরা তাদের বলেছি, যারা চাকরিচ্যুত হচ্ছে তারা সবাই মানুষ। সুতরাং তাদের হঠাৎ করে সাগরে ভাসিয়ে দেয়া ঠিক হবে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ