Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

মশা কি করোনা ছড়ায়?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ১১:৫৮ এএম

মশা নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। মশার কামড়ে ডেঙ্গুর রোগ ছড়ায়। করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার জেরে সারাবিশ্বের মানুষ চরম আতঙ্কের মধ্যে আছে। এর মধ্যে বহু মানুষের মনে প্রশ্ন রয়েছে, মশার মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় কিনা, সে ব্যাপারে।

বিশেষজ্ঞরা বলছেন, মশার মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে মশার কামড় থেকে সবাইকে নিরাপদ থাকারও পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বিজ্ঞানী এমিলি গ্যালিকোট বলেন, বৈজ্ঞানিকভাবে কোনো কিছুই আন্দাজের ওপর বলা যায় না। এজন্য সবাইকে সতর্ক থাকতে বলা হচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা এখন পর্যন্ত মশার কামড়ে করোনাভাইরাস ছড়ানোর কথা বলেননি।

তবে কিছু ভাইরাস মশার মাধ্যমে ছড়ায় বলেও জানান এমিলি। তিনি মনে করেন, মশা এবং মানুষের জিনগত বৈশিষ্ট একেবারেই আলাদা। মানুষের তুলনায় মশার শরীরের তাপমাত্রাও ভিন্ন। উভয়ের শরীরে বিভিন্ন রকমের তরল থাকে। মানুষের শরীরে প্রবেশের পর করোনাভাইরাস নিজের অনুলিপি তৈরি করে ফেলে। তবে মশার শরীরে সেই জায়গাটা থাকে না।

তিনি আরো বলেন, করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির শরীরে কামড় দিয়ে অন্য ব্যক্তিকে কামড়ালে করোনা সংক্রমণ হবে কিনা, তা এখনো জানা যায়নি। তবে, করোনা ছড়ায় হাঁচি-কাশি কিংবা স্পর্শের মাধ্যমে। রক্তের মাধ্যমে করোনা ছড়ানোর প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

সূত্র : সিবিএস ডেনভার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মশা


আরও
আরও পড়ুন