Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ-পশ্চিমের উপকূল অঞ্চলে ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় ব্যাপক প্রস্ততি

মিজানুর রহমান তোতা | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ২:০৭ পিএম

ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় ব্যাপক প্রস্ততি নেওয়া হয়েছে দক্ষিণ-পশ্চিমের উপকূল অঞ্চলে। বুধবার দুপুর থেকে আম্ফানের প্রভাবে যশোর, খুলনা, সাতক্ষীরা. বাগেরহাট জেলার উপর দিয়ে প্রবল বেগে দমকা হাওয়া বয়ে যাচ্ছে। হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। অন্ধকার ঘনিয়ে আসছে।

স্থানীয় প্রশাসন ও আশ্রয়কেন্দ্র সূত্রে জানা গেছে, বাগেরহাটের মংলায় ১০৬টি, খুলনায় ৮৪টি ও সাতক্ষীরায় ৭৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তত রয়েছে। এর বাইরেও বিভিন্নস্থানে স্থানীয়ভাবে আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। ণোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে।

সুন্দরবনের কোলঘেষা এলাকা খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরার বিরাট এলাকা বরাবরই প্রাকৃতিক দুর্যোগ থেকে সুন্দরবন বুক পেতে রক্ষা করে থাকে। প্রাকৃতিক দুর্যোগে সুন্দরবন আসলেই দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঢাল হিসেবে প্রমাণিত হয়েছে। সিডর, আইলা, নার্গিস, বুলবুলসহ যতগুলো ঘূর্ণিঝড় আঘাত হেনেছে জানমালের রক্ষাকবচ হিসেবে সুন্দরবনই রক্ষা করেছে।

সরকারি বিভিন্ন আশ্রয়কেন্দ্র ছাড়াও স্বেচ্ছাসেবী হিসেবে অনেক প্রতিষ্ঠান প্রস্ততি নিয়েছে। খুলনার পাইকগাছার মাহমুদকাঠি অজপাড়ার আলোকিত প্রতিষ্ঠান অণির্বান লাইব্রেরীর নামটি এক্ষেত্রে উল্লেখযোগ্য। সেখানকার অর্ধশত স্বেচ্ছাসেবী ব্যাপক প্রস্ততি নিয়েছে ভয়াবহ ঘূর্ণিঝড় আমপান মোকাবেলায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় আম্ফান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ