Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা আক্রান্তে শীর্ষে থাকা সম্মানের বিষয় : ডোনাল্ড ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ২:৫৩ পিএম

বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্র ফাস্ট। একে ‘সম্মানের’ বিষয় বলে মনে করছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি´র প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দেশটিতে বিশ্বের মধ্যে সর্বোচ্চ সংখ্যক করোনাভাইরাস রোগী থাকাটা ´একটা সম্মানের প্রতীক।´ হোয়াইট হাউজে ট্রাম্প বলেন, আমি সম্মানের একটা দৃষ্টি নিয়ে এটা দেখছি, এটা ভালো, কারণ এর অর্থ হচ্ছে যে আমাদের পরীক্ষা অন্য সবার চেয়ে ভালো। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাব হওয়ার পর সোমবার প্রথমবারের মতো মন্ত্রিসভার সদস্যদের নিয়ে বৈঠক করেন ট্রাম্প। এরপর তিনি সাংবাদিকদের বলেন, যখন আপনারা বলেন যে আমাদের দেশে আক্রান্ত বেশি, এর অর্থ হচ্ছে অন্য যে কারো থেকে বেশি টেস্ট করছি আমরা।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) তথ্য অনুযায়ী, গতকাল মঙ্গলবার পর্যন্ত যুক্তরাষ্ট্র এক কোটি ২৬ লাখ মানুশের করোনাভাইরাস পরীক্ষা সম্পন্ন করেছে। যুক্তরাষ্ট্রে শনাক্ত হওয়া করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা প্রায় ১৫ লাখ ২৯ হাজার এবং মৃতের সংখ্যা প্রায় ৯২ হাজার।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক বৈজ্ঞানিক প্রকাশনা ‘আওয়ার ওয়ার্ল্ড ডাটা’র তথ্য অনুযায়ী, সংখ্যার হিসাবে অন্য যে কোনো দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি পরীক্ষা হলেও মাথাপিছু পরীক্ষার হিসেবে দেশটি বিশ্বে শীর্ষে নেই, বরং ১৬তম স্থানে আছে। শনাক্ত হওয়ার তালিকায় প্রায় ৩ লাখ আক্রান্ত নিয়ে দ্বিতীয় শীর্ষস্থানে আছে রাশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ