Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিসিক অভিযানে পাওয়া গেছে এডিস মশার লাভা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ৪:০৫ পিএম

ডেঙ্গু রোগ প্রতিরোধে মশক নিধন অভিযান চলছে সিলেট সিটি করপোরেশন এলাকায়। পাশাপাশি এডিস মশার উৎসস্থলগুলো চিহ্নিতকরণে বিশেষ অভিযানও চলছে। এরই মধ্যে নগরীর বেশ কয়েকটি এলাকায় পাওয়া গেছে এডিস মশার লার্ভা। সিসিকের এডিস মশার উৎসস্থল চিহ্নিতকরণ অভিযানের তৃতীয় ধাপেও নগরীর ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ডের কয়েক স্থানে মিলেছে এডিস মশার লার্ভা। দক্ষিন সুরমার ভার্তখলা এলাকায় খোলাস্থানের সিরামিক পন্য ও টায়ার-টিউবে জমে থাকা স্বচ্চ পানিতে লার্ভার সন্ধান পায় সিটি করপোরেশন। এডিস মশার বংশ বৃদ্ধি ঠেকাতে উৎসস্থলের ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলোকে সর্তক করা হয়েছে। চলমান করোনা পরিস্থিতির মধ্যে ডেঙ্গু রোগ প্রতিরোধে সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলামের নেতৃত্বে, সিলেট সিভিল সার্জন কার্যালয়ের কীট তত্ত্ববীদের সহায়তায় পরিচালিত হচ্ছে। এর আগে প্রথম ও দ্বিতীয় ধাপে এসব স্থানে এডিস মশার লার্ভার সন্ধান পাওয়ার পর সংশ্লিষ্টদের সচেতন হবার পরামর্শ ও মশার উৎস স্থল ধংস করে সিসিক। কিন্তু ব্যবসায়ীরা বেআইনিভাবে খোলা স্থান থেকে সিরামিক পণ্য ও টায়ার-টিউব সরাননি। এসব স্থানে দীর্ঘদিন ধরে পরিস্কার পানি জমে থাকার ফলে ব্যাপক হারে এডিস মশা বংশ বৃদ্ধি করছে। সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, তৃতীয় ধাপের অভিযানেও এসব স্থানে এডিস মশার লার্ভার পাওয়া যাচ্ছে। চলমান করোনা পরিস্থিতিতে এডিস মশার বংশবৃদ্ধি ঠেকাতে না পারলে ডেঙ্গুর প্রার্দূভাবের আশংকা বহুলাংশে থাকবে।

সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেন, ডেঙ্গু প্রতিরোধে গত বছর সিলেট সিটি করপোরেশন সফল হয়েছিল। সেই ধারাবাহিকতায় এবারও প্রয়োজনীয় সকল পদক্ষেপ হাতে নেয়া হয়েছে। এরই মধ্যে একাধিক টিম মাঠে কাজ করছে। এদিকে করোনা পরিস্থিতিতির মধ্যে ডেঙ্গু প্রতিরোধে নগরবাসীকে আরো সচেতন হওয়ার আহবান জানিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ