Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

আমিরাতে থমকে গেছে বাংলাদেশি পোশাক শিল্পের বাজার

আরব আমিরাত থেকে ছালাহউদ্দিন | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ৪:২৫ পিএম

প্রাণঘাতী করোনা ভাইরাসের আঘাতে আমিরাতে থমকে গেছে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বাজার। প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের এখন চলছে চরম দুর্দিন। বিশেষ করে বাংলাদেশি পোশাকের অপূর্ব ভান্ডার হিসেবে খ্যাত আমিরাতের আজমানের নয়া সানাইয়ায় বাংলাদেশি মার্কেট (বাঙালি মারকেট)সহ এর আশপাশে রয়েছে ৪ শতাধিক দোকান। প্রতিটি দোকানে রয়েছে বাংলাদেশের তৈরি নানা রকম পোশাকের অপূর্ব সমাহার। প্রতিদিন এ মার্কেটে খুচরা ও পাইকারিভাবে বেচাকেনা হতো লাখ লাখ দিরহামের। আমিরাতের স্থানীয় ব্যবসায়ীরা ছাড়াও মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যবসায়ীরা এসব পোশাক কিনতে আসতেন এখানে।

ব্যবসায়ীরা ইনকিলাবকে জানান, আন্তর্জাতিক বাজারের মান অনুযায়ী বাংলাদেশের তৈরি মানসম্পন্ন-রুচিশীল নিপুণ কর্মশৈলী পোশাকের ব্যাপক চাহিদা রয়েছে আমিরাতের বাজারে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে বিমান চলাচল বন্ধ থাকায় বিভিন্ন দেশের ব্যবসায়ীরা এসব পোশাক কিনতে আসতে না পারায় তাদের বেচা-বিক্রি নেই বললেই চলে। তাদের মতে, যেখানে আগে একেকটি দোকানে প্রতিদিন হাজার হাজার দিরহামের পোশাক বিক্রি করা হতো সেখানে এখন প্রতিদিন ৩/৪শ’ দিরহামের পোশাক বিক্রি হয়। আবার কোন কোন দিন একেবারেই বিক্রি হয় না। এতে ব্যাপকভাবে লোকশান গুনতে হচ্ছে। অপরদিকে কর্মচারীদের বেতন, দোকান ভাড়া, লাইসেন্স নবায়ন এবং বিদ্যুৎ বিল পরিশোধ করতে গিয়ে চরম হিমশিম খেতে হচ্ছে তাদের। এখন কী করবেন তাও বুঝে উঠতে পারছেন না তারা। তাছাড়া জনপ্রিয় এ পোশাক শিল্প খাত থেকে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় থেকেও বঞ্চিত হচ্ছে বাংলাদেশ।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাস জীবন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ