Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তল মেঘনা-লক্ষ্মীপুরে উপকূল জুড়ে আতঙ্ক

লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ৪:৩৮ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্পান উপকূলের দিকে ধেয়ে আসছে। এর প্রভাবে বুধবার (২০ মে) সকাল থেকে উত্তাল হয়ে উঠেছে মেঘনা নদী। গত দুই-তিন দিনের চেয়ে বুধবার নদীতে পানির উচ্চতা প্রায় ৩ ফুট বেড়েছে। উপকূলে প্রবল বাতাস বইছে। উপকূলে ভাঙন আতঙ্ক বিরাজ করছে।

সকাল থেকে নদী তীরবর্তী বাসিন্দাদের নিরাপদে সরিয়ে আনতে উপকূলীয় এলাকায় মাইকিং করতে দেখা গেছে। জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হলেও ভাঙন আতঙ্কে নিজের ঘর বাড়ি, গবাদি পশু ছেড়ে নিরাপদ আশ্রয় কেন্দ্রে আসতে চাইছেনা নদী তীরবর্তী চরাঞ্চলের বাসিন্দারা।

মাছ ধরার কিছু ট্রলার ও নৌকা তীরে ভিড়লেও বেশির ভাগ জেলেদের এখনো নদীতে মাছ ধরতে দেখা গেছে। তাদের মাঝে ঝড়-জলোচ্ছাসের ভয় নেই বলে জানান স্থানীয়রা।

অপরদিকে ঘূর্ণিঝড় ‘আম্পান’ প্রতিরোধে গত রোবাবার বিকেলেই লক্ষ্মীপুরে জেলা প্রশাসন প্রস্তুতিমূলক সভা করেছে।

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল জানান, প্রশাসনের পক্ষ থেকে দুর্যোগ মোকাবিলায় সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।
২৫২টি সাইক্লোন শেল্টার প্রস্তুতসহ ইতিমধ্যে বিভিন্ন স্থানে ১০ হাজার লোককে সরিয়ে আনা হয়েছে। ৬৬টি মেডিকেল টিম গঠন, রেড ক্রিসেন্ট ও আইন শৃঙ্খলা বাহিনী প্রস্তুত রাখাসহ ২০০০ প্যাকেট শুকনো খাবার, নগদ ২ লাখ টাকা, শিশু ও গো খাদ্যের জন্য ১ লাখ টাকা করে দুই লাখ টাকা ও ১০০ মেট্রিক টন চাল বরাদ্ধ রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় আম্ফান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ