Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

ইসরায়েল-যুক্তরাষ্ট্রের সঙ্গে সব চুক্তি বাতিল করলো ফিলিস্তিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ৫:২৯ পিএম

যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে এ যাবত যত চুক্তি হয়েছে সব বাতিলের ঘোষণা দিলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন করে ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদে মঙ্গলবার এ ঘোষণা দিয়েছেন তিনি।
প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মঙ্গলবার এক ঘোষণায় বলেছেন যে, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে করা সব চুক্তিকে তার প্রশাসন অকার্যকর বলে মনে করে। অধিকৃত পশ্চিমতীরের অংশ বিশেষ ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করা হবে, এমন ঘোষণার পর ফিলিস্তিনি প্রেসিডেন্ট এমন বক্তব্য দিলেন। খবর আল জাজিরার।
ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরায়েলি পরিকল্পনা নিয়ে রামাল্লাহ’য় জরুরি এক বৈঠকে আব্বাস এ ঘোষণা দেন।
তিনি বলেন, আজ থেকে ইসরায়েলি দখলদার কর্তৃপক্ষের ওপর ফিলিস্তিন রাষ্ট্রের অধিকৃত এলাকায় দখলদার বাহিনী হিসেবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে সব ধরনের দায়বদ্ধতা ও বাধ্যবাধকতার দায়ভার বর্তাবে।
তিনি বলেন, ‘ফিলিস্তিন মুক্তি সংস্থা (পিএলও) এবং ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ আজ থেকে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সঙ্গে স্বাক্ষরিত নিরাপত্তা সমঝোতাসহ যাবতীয় চুক্তি এবং এসব চুক্তিতে দেওয়া সব প্রতিশ্রুতি বাতিল ঘোষণা করলো।’
মাহমুদ আব্বাস বলেন, ‘আমরা মনে করি ফিলিস্তিনি জনগণের ওপর দখলদারিত্বের সম্পূর্ণ দায় মার্কিন প্রশাসনের। আমাদের জনগণের স্বার্থবিরোধী যেসব পদক্ষেপ ইসরায়েল নিচ্ছে তার জন্য মূলত দায়ী মার্কিন প্রশাসন।’
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত শতাব্দীর সেরা চুক্তিতে পশ্চিম তীরের এসব ফিলিস্তিনি ভূখণ্ডকে ইসরায়েলের অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগামী ১ জুলাই এই অন্তর্ভুক্তির কাজ শুরুর ঘোষণা দিয়েছেন। যেসব ভূখণ্ড ইসরায়েলের অন্তর্ভুক্ত করার চক্রান্ত করা হচ্ছে তা পশ্চিম তীরের মোট ভূখণ্ডের প্রায় ৩০ শতাংশ।



 

Show all comments
  • আমি নির্বাক ২০ মে, ২০২০, ৫:৫৩ পিএম says : 0
    নেতাজি! অনেক দেরি করে ফেলেছেন। এইু বুঝটা আরো অনেক আগে আসার দরকার ছিলো। এখন তো দেয়ালে পিঠ ঠেকে গেছে। আল্লাহ তায়ালা জালেমদের কবল থেকে মসজিদে আকসাকে হিফাজত করুন। ফিলিস্তিনি ভাই-বোনদেরকে হিফাজত করুন।
    Total Reply(0) Reply
  • ডাঃডি, এইচ,এম,সেলিম ২১ মে, ২০২০, ১২:২৪ পিএম says : 0
    এটা আরো অনেক আগেই করা দরকার ছিলো। এখন একশান।
    Total Reply(0) Reply
  • Mohammad Sozol Ali ২২ মে, ২০২০, ৪:৩৪ এএম says : 0
    শত্রুদের সাথে কোন সমজোতা হবে বস...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ