Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কলকাতায় চলছে আমফান তাণ্ডব, বিমানবন্দর বন্ধ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ৬:০১ পিএম

কলকাতায় শুরু হয়ে গেল সুপার সাইক্লোন আমফানের তাণ্ডব। পূর্বাভাস মতই ঠিক দুপুর আড়াইটায় উপকূলে আছড়ে পড়ল আমফান। প্রায় ১৪০-১৫০ কিলোমিটার বেগে ঝড় বইছে। এদিকে বিকেলে সাড়ে ৪টায় কলকাতায় ঝড়ের গতিবেগ ছিল ১০৫ কিলোমিটার।
ভারতের গণমাধ্যমগুলো জানাচ্ছে, ঘূর্ণিঝড়ের মেঘের দেওয়াল পশ্চিবঙ্গের দক্ষিণ উপকূলে আছড়ে পড়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে এই ঘূর্ণিঝড়ের। সাইক্লোনের চোখ স্থলভাগে আছড়ে পড়ার পরেই এর আসল ভয়াবহতা টের পাওয়া যাবে। এই চোখের বিস্তার ৪০ কিলোমিটার। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণায় সবচেয়ে বেশি গতিতে আছড়ে পড়বে আম্পান। ঘণ্টায় এর গতিবেগ থাকতে পারে ১৬০ কিলোমিটার।
কলকাতার বিভিন্ন জায়গায় ভেঙে পড়ছে ট্রাফিক সিগন্যালও। ওল্ড দীঘায় সমুদ্রের পাড়ের বোল্ডারগুলো জলোচ্ছ্বাসের কারণে তা উঠে এসেছে একেবারে পাড়ে! ইতোমধ্যে কলকাতার বহু রাস্তায় ভেঙে পড়েছে গাছ। সমস্ত ফ্লাইওভার বন্ধ করে দিয়েছে প্রশাসন। ভেসে গেছে হাওড়া ফেরিঘাট। এই সমস্ত ঝড়ের সময় লঞ্চগুলোকে চেনের সাহায্যে বেঁধে রাখা হয়েছে।
এদিকে ওডিশ্যা এবং পশ্চিমবঙ্গ থেকে চার লাখের বেশি মানুষকে ইতোমধ্যেই নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের আশঙ্কায় বাংলাদেশ এবং ভারতের নিচু এলাকা থেকে ২০ লাখের বেশি মানুষকে ইতোমধ্যেই নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।
এদিকে, কলকাতা বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ৫টা পর্যন্ত বিমানবন্দর বন্ধ থাকবে। পশ্চিমবঙ্গের সাত জেলায় সরাসরি আঘাত হানতে পারে আম্ফান।
আবহাওয়াবিদরা বলছেন, সাগরদ্বীপ হয়ে সুন্দরবনকে কেন্দ্র করে আছড়ে পড়তে পারে আম্ফান। পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনাতেও সবচেয়ে বেশি প্রভাব ফেলবে এই ঝড়। সেই সঙ্গে হবে প্রবল জলোচ্ছ্বাসও। এই তিন জেলার উপকূলে চার থেকে ৬ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ