Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে সংক্রমণের সাথে বাড়ছে মৃত্যু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ১২:০৩ এএম

চট্টগ্রামে দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ। সেই সাথে মৃত্যুও বাড়ছে। গতকাল বুধবার তিন জনসহ এ পর্যন্ত প্রাণ গেছে ৪৪ জনের। উপসর্গ নিয়েও মৃত্যু বাড়ছে। তাদের অনেকের নমুনা পরীক্ষা হচ্ছে না। এতে সংক্রমণের ঝুঁকি আরও বাড়ছে। মহানগর ও জেলার কয়েকটি হটস্পটে প্রতিদিনই রোগীর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্ত হাজার ছাড়িয়ে যাওয়ার পথে। অথচ রোগীর তুলনায় শয্যাসহ এখনও অপ্রতুল চিকিৎসা সেবা।

শয্যা সঙ্কটে জটিল রোগীরা চিকিৎসা বঞ্চিত হচ্ছেন। দুটি হাসপাতালে মাত্র ১৪০ শয্যায় চিকিৎসা চলছে। আইসিইউ মাত্র দশটি। হাসপাতালে শয্যা খালি নেই। কেউ মারা গেলে কিংবা সুস্থ হয়ে বাড়ি গেলে নতুন রোগী ভর্তি করা হচ্ছে। গত এক সপ্তাহ ধরে এভাবে চলছে করোনা চিকিৎসা। জেনারেল হাসপাতালে আরও ৫০টি শয্যা বাড়িয়ে রোগী ভর্তির সিদ্ধান্ত হয়। তবে গতকাল পর্যন্ত শয্যা প্রস্তুত হয়নি।
হাসপাতালের একজন চিকিৎসক জানান চব্বিশ ঘণ্টায় দুই জনের মৃত্যু এবং সাতজন সুস্থ হলে ৯টি শয্যা খালি হয়। সেখানে নতুন রোগী ভর্তি করা হয়েছে। চমেক হাসপাতালে আজ বৃহস্পতিবার রোগী ভর্তি শুরুর কথা রয়েছে। এ ছাড়া হলি ক্রিসেন্ট এবং রেলওয়ে হাসপাতালেও চিকিৎসা শুরুর প্রস্তুতি চলছে।

স্বাস্থ্যবিভাগের কর্মকর্তারা বলছেন, মানুষ ঘর থেকে বের হয়ে আসায় সংক্রমণ বিশেষ করে সামাজিক সংক্রমণ ঠেকানো যাচ্ছে না। আক্রান্তদের আশপাশের লোকজনের নমুনায় করোনা পজেটিভ পাওয়া যাচ্ছে।
নতুন করে রাউজান উপজেলা চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা এহসানুল হায়দার চৌধুরী বাবুল, দুইজন সাংবাদিক এবং সাতজন পুলিশসহ ১২৭ জনের করোনা শনাক্ত হয়েছে।

এদিকে আরো তিনজনের মৃত্যু হয়েছে। নগরীর কাজীর দেউড়ির বাসিন্দা রফিকুল আলম মঙ্গলবার রাতে মারা গেছেন। করোনা আক্রান্ত হয়ে সীতাকুন্ডের ফিল্ড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। পরে তাকে স্বজনরা বাসায় নিয়ে যান। জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রব জানান, হাসপাতালে ৫৮ বছর বয়সী একজন চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নগরীর আকবর শাহ এলাকার ওই বাসিন্দা করোনাভাইরাসের সাথে ডেঙ্গুতেও আক্রান্ত ছিলেন। আইসোলেশন ওয়ার্ডে মারা যান ৫৭ বছর বয়সী আরেকজন। গতকাল সাতজনসহ এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩৪ জন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ