Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

পল্লী সড়ক নিরবচ্ছিন্নে এলজিইডিকে নির্দেশ

‘আমফানে’ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রস্তুতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ১২:০২ এএম

ঘূর্ণিঝড় ‘আমফান’ এর সম্ভাব্য প্রভাব মোকাবিলায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর ও সংস্থাসমূহ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) দুর্যোগকালীন দেশব্যাপী পল্লী সড়ক নেটওয়ার্ক নিরাপদ ও নিরবিচ্ছিন্ন রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছে। স্থানীয় সরকার বিভাগ বাংলাদেশ সচিবালয়ে নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে নিয়ন্ত্রণ কক্ষেও টেলিফোন নং- ৯৫৭৩৬২৫।

গতকাল বুধবার মন্ত্রণালয় থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সম্ভাব্য ক্ষতিগ্রস্ত জেলাসমূহে ইতোমধ্যে বিশুদ্ধ পানীয় জল প্রাপ্তি নিশ্চিত করতে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম ভান্ডার বিভাগে ১৫টি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট এবং ১০ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট মজুদ করেছে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ঢাকায় এবং প্রতিটি জেলায় নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কন্ট্রোল রুম খুলেছে। এছাড়াও, প্রতিটি জেলায় সাবান, হ্যান্ড স্যানিটাইজার এবং ব্লিচিং পাউডার পাঠানো হয়েছে। সম্ভাব্য ক্ষতিগ্রস্ত প্রতিটি জেলায় ২ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট প্রেরণ করা হয়েছে। সম্ভাব্য আক্রান্ত প্রতিটি বিভাগের স্টোরে ১০ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট মজুদ রাখা হয়েছে। প্রতিটি জেলায় প্রতি ঘণ্টায় ২ হাজার লিটার ক্ষমতা সম্পন্ন ৩টি মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট পাঠানো হয়েছে। ১০ লিটার ধারণক্ষমতা সম্পন্ন ৫ হাজার জেরিকেন প্রতিটি জেলায় পাঠানো হয়েছে। প্রতিটি জেলায় জন্য ৫০০টি করে হাইজিন কিট, একটি করে ওয়াটার ক্যারিয়ার পাঠানো হয়েছে।

নলকূপ মেরামতের প্রয়োজনীয় খুচরা যন্ত্রাংশ সরবরাহ, প্রতিটি জেলায় ১ হাজার নতুন নলকূপ স্থাপনের জন্য মালামাল সরবরাহ, প্রতি জেলায় ৫০০টি অস্থায়ী টয়লেট নির্মাণের মালামাল পাঠানো হয়েছে। প্রতিটি জেলায় ২ হাজার নলকূপ জীবাণুমুক্তকরণের মালামাল পাঠানো ছাড়াও প্রতিটি জেলায় ২ হাজার নলকূপ উঁচুকরণের মালামাল পাঠানো হয়েছে। পার্শ্ববর্তী জেলা থেকে প্রতি জেলায় অতিরিক্ত নলকূপ মেকানিক প্রেরণ করা হয়েছে বলে জানায় মন্ত্রণালয়।

একই সাথে উপকূলীয় জেলাসমূহে কর্মরত এলজিইডি’র সকল কর্মকর্তা/কর্মচারীদের দুর্যোগকালীন অবস্থা স্বাভাবিক না হওয়া পর্যন্ত এবং কোভিড-১৯ এর কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন সময়ে স্ব-স্ব কর্মস্থলে অবস্থান করে দায়িত্ব পালনের জন্য নির্দেশ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলজিইডি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ