Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্রমণে যুক্তরাজ্যকে পেছনে ফেলে চারে ব্রাজিল

ডেইলি মেইল | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ১২:০২ এএম

পেছন থেকে দৌড়ে রেসে এগিয়ে যাবার মত করেই ব্রাজিল করোনাভাইরাস সংক্রমণে উঠে এসেছে চার নাম্বারে। তালিকার শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের সংক্রমনের সংখ্যা ১৫ লাখ ৭০ হাজার ৯২০ জন। প্রায় ৯৪ হাজার মৃত্যুর বিপরীতে দেশটির ৩ লাখ ৬১ হাজারেরও বেশি মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়া। ৩ লাখ ৮ হাজার ৭০৫ জনের সংক্রমণের বিপরীতে দেশটিতে মারা গেছে ২ হাজার ৯৭২ জন এবং সুস্থ হয়ে পরিবারে ফিরে গেছেন ৮৫ হাজারেরও বেশি মানুষ। সংক্রমণের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে স্পেন। প্রায় ২ লাখ ৭৯ হাজার সংক্রমণের বিপরীতে সেদেশে মারা গেছে ২৭ হাজার ৭৭৮ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন। সংক্রমণের দিক দিয়ে এরপরেই রয়েছে দ্রুত অনেক দেশকে পেছনে ফেলে উঠে আসা ব্রাজিল। প্রায় ২ লাখ ৭২ হাজার সংক্রমণের বিপরীতে ল্যাটিন আমেরিকার এ দেশটিতে মারা গেছে ১৭ হাজার ৯৮৩ জন এবং সুস্থ হয়ে পরিবারে ফিরে গেছেন ১ লাখ ৬ হাজার ৭৯৪ জন।

গত মাসে দেশের শীর্ষস্থানীয় দুটি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা বলেছিলেন যে, আন্ডার-টেস্টিংয়ের অর্থ স্বাস্থ্য মন্ত্রণালয়ের রেকর্ড হওয়ার তুলনায় প্রকৃত পরিসংখ্যান ১৫ গুণ বেশি বা তার বেশি হতে পারে।
২১ কোটি মানুষের দৈত্যাকার দক্ষিণ আমেরিকার দেশটি কীভাবে ভাইরাসটির প্রতিক্রিয়া জানাতে পারে সে সম্পর্কে একটি রাজনৈতিক লড়াইয়ে বিদ্ধ হয়েছে। ডান-ডান প্রেসিডেন্ট জাইর বলসোনারো ভাইরাসটিকে একটি ‘সামান্য ফ্লু’র সাথে তুলনা করেন, এর চারপাশে থাকা হিস্টিরিয়া’র নিন্দা করেন এবং দেশকে অর্থনৈতিক দুর্ঘটনা বন্ধে ফিরে কাজ করার আহ্বান জানিয়েছেন।

রাজ্য এবং স্থানীয় কর্তৃপক্ষগুলো নাগরিকদের বাড়ীতে থাকতে এবং সামাজিক দূরত্ব অনুশীলনের জন্য আহ্বান জানায়। মহামারীটি শুরু হওয়ার পর থেকে বলসোনারো এখন তার তৃতীয় স্বাস্থ্যমন্ত্রীকে খুঁজছেন। প্রথমজন সার্বজনীনভাবে বাড়িতে থাকার ব্যবস্থা নিয়ে লড়াইয়ের পরে বরখাস্ত হন এবং দ্বিতীয়জন চাকরিতে এক মাসেরও কম সময় পরে গত সপ্তাহে পদত্যাগ করেছিলেন বলে জানা গেছে।

ইতোমধ্যে বেশ কয়েকটি অঞ্চলে হাসপাতাল সম্পূর্ণ ক্ষমতার কাছাকাছি চলেছে এবং সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ শহরগুলো গণকবরগুলিতে ক্ষতিগ্রস্থদের কবর দেয়া শুরু করেছে, এমনকি সংক্রমণের সংখ্যা এখনও বাড়ছে।
এরই মধ্যে মহামারীটি অ্যামাজনে আদিবাসী গোষ্ঠীগুলির সম্পর্কে উদ্বেগকে আরও বাড়িয়ে তুলেছে, যেহেতু বাইরের বিশ্ব থেকে আগত রোগগুলির দ্বারা তাদের ক্ষয়ক্ষতির ইতিহাস রয়েছে।
ব্রাজিলিয়ান আদিবাসী পিপলস অ্যাসোসিয়েশন জানিয়েছে যে, ভাইরাসটি এখন ৪০টি আদিবাসী গোষ্ঠীতে সংক্রামিত হয়েছে, যার মধ্যে ৫৭৭ জনের পজেটিভ হয়েছে এবং ১০২ জন মারা গেছে। ব্রাজিলের ৩০০ জনগোষ্ঠীর ৮ লাখ আদিবাসী সদস্য রয়েছে।

 



 

Show all comments
  • বিবেক ২১ মে, ২০২০, ১:৪৯ এএম says : 0
    আজকে বিশ্বের প্রভাবশালী দেশগুলো বেশি আক্রান্ত হয়েছে। এক দেশ আরেক দেশকে টপকে যাচ্ছে। এখান থেকে তাদের শিক্ষা আছে।
    Total Reply(0) Reply
  • বিবেক ২১ মে, ২০২০, ১:৫০ এএম says : 0
    করোনা পরিস্থিতি কোন পর্যায়ে গিয়ে দাঁড়ায় আল্লাহই ভালো জানেন। হে আল্লাহ তুমি আমাদের হেফাজত করো।
    Total Reply(0) Reply
  • মশিউর ইসলাম ২১ মে, ২০২০, ১:৫১ এএম says : 0
    হে বিশ্ব জগতের প্রতিপালক তুমি আমাদের রক্ষা করো, তুমি ছাড়া আজ কেউ উদ্ধারকারী নেই।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ কাজী নুর আলম ২১ মে, ২০২০, ১:৫২ এএম says : 0
    আজ বিশ্বের পরাশক্তিগুলোর নাজেহাল অবস্থা দেখলে আল্লাহর অসীম ক্ষমতার কথায় স্মরণ হয়ে যায়।
    Total Reply(0) Reply
  • নাসিম ২১ মে, ২০২০, ১:৫৩ এএম says : 0
    বিশ্বের মালিক তুমি আমাদের রক্ষা করো, তুমি ছাড়া কেউ আমাদের রক্ষা করার নেই।
    Total Reply(0) Reply
  • নাসিম ২১ মে, ২০২০, ১:৫৩ এএম says : 0
    বিশ্বের মালিক তুমি আমাদের রক্ষা করো, তুমি ছাড়া কেউ আমাদের রক্ষা করার নেই।
    Total Reply(0) Reply
  • ash ২১ মে, ২০২০, ৬:৩৬ এএম says : 0
    SHOB DESH KEI PISONE FELBE BNAGLADESH ! THATS FOR SURE
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৩ সেপ্টেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন