Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আমেরিকায় ফিরল ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা উন্নতি হতেই ধীরে ধীরে মাঠে ফিরতে শুরু করেছে ফুটবল। এশিয়া ও ইউরোপের কয়েকটি দেশের পর আমেরিকার প্রথম দেশ হিসেবে ঘরোয়া লিগ পুনরায় শুরু করেছে কোস্টা রিকা।
অনেক নিয়মের ঘেরাটোপে গতপরশু মাঠে গড়ায় ১৫ মার্চ থেকে স্থগিত থাকা কোস্টা রিকান লিগ। দর্শকশূন্য স্টেডিয়ামে লিগ ফেরার ম্যাচে ক্লাব লিমনকে ১-০ গোলে হারায় গুয়াদালুপে। এই সপ্তাহে হবে আরও পাঁচটি ম্যাচ। দেশটির শীর্ষ সারির ১২টি ক্লাবের গত ১৫ মে অনুশীলনে ফেরার মধ্য দিয়ে ফুটবল ফেরার প্রক্রিয়া শুরু হয়। বেঁধে দেওয়া হয়েছে অনেক নিয়ম; যেমন, আলিঙ্গনে মানা, ড্রেসিং রুম জীবাণুমুক্ত রাখতে হবে। তিন জনের জায়গায় পাঁচ জন বদলি খেলোয়াড় নামানোর নিয়মও চালু করা হয়েছে। দুই দলের সব সদস্য ও ম্যাচ অফিসিয়ালরা ছাড়া মাঠে প্রবেশ করতে পারছেন কেবল সম্প্রচারকারী দলের সদস্যরা।
জুনের শেষ নাগাদ ব্রাজিলে ফিরতে পারে ফুটবল। রয়টার্সকে এমন আভাস দিয়েছেন দেশটির ফুটবল ফেডারেশনের (সিবিএফ) সেক্রেটারি জেনারেল ওয়ালতার ফেল্ডমান। দক্ষিণ কোরিয়া পুনরায় শুরু করেছে তাদের ঘরোয়া লিগ।
ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সবার আগে মাঠে ফিরেছে জার্মানির বুন্দেসলিগা। একই পরিকল্পনায় অনুশীলন শুরু করেছে স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ ও সেরি আর দলগুলো। তবে বাতিল করা হয়েছে ফ্রেঞ্চ লিগ ওয়ানসহ বেশ কয়েকটি লিগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৫ জুন, ২০২০

আরও
আরও পড়ুন