Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বদলে যেতে পারে চ্যাম্পিয়ন্স লিগের নিয়ম

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কিছুটা কমায় সাম্প্রতিক সময়ে ধীরে ধীরে মাঠে ফিরছে ফুটবল লিগগুলো। সে ধারায় চ্যাম্পিয়ন্স লিগও ফেরার পথে রয়েছে। আগামী ৮ আগস্ট থেকে শুরু হতে পারে ফুটবলের অন্যতম সেরা এ আসর! তবে বদলে যাচ্ছে এর নিয়ম। কোয়ার্টার ফাইনাল থেকে থাকছে না হোক-অ্যাওয়ে পদ্ধতি। ফাইনালের মতো এক লেগেই নিষ্পত্তি হবে পরবর্তী রাউন্ডে যাচ্ছে কোন দল। এমন সংবাদই প্রকাশ করেছে স্পেনের শীর্ষস্থানীয় গণমাধ্যম এএস।
সংবাদ অনুযায়ী, শেষ ষোলোর প্রতিযোগিতাটা শেষ হলে এক লেগেই আসর শেষ করতে ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন (ইসিএ) ও ইউরোপের ঘরোয়া লিগ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। তবে বিষয়টি এখনও আলোচনাধীন। আগামী ১৭ জুন উয়েফার এক্সিকিউটিভ কমিটির সভায় চূড়ান্ত অনুমোদন পেলেই এ সংস্করণের শেষ হবে এবারের লিগ। যদিও এ সভাটি আগামী ২৭ মে হওয়ার কথা ছিল। অনিবার্য কারণ বশত পিছিয়ে নেওয়া হয়েছে। এছাড়া কোন কোন মাঠে খেলা সে সিদ্ধান্তই নেওয়া হবে সে সভায়।
অবশ্য শেষ ষোলোতে হোম অ্যাওয়ে পদ্ধতি থাকছে। কারণ এর মধ্যে চারটি দল কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে। দ্বিতীয় লেগ খেলে সে তালিকায় নাম লেখাতে অপেক্ষায় রয়েছে আরও আটটি দল। জুভেন্টাস-লিঁও (০-১), ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ (২-১), বায়ার্ন মিউনিখ-চেলসি (৩-০) এবং বার্সেলোনা-নাপোলির (১-১) মধ্যকার দ্বিতীয় লেগ মাঠে গড়ানোর পর কোয়ার্টার ফাইনাল থেকে হবে এক লেগের নিয়ম চালু হতে যাচ্ছে। আসরটি ফাইনাল অনুষ্ঠিত হবে ইস্তাম্বুলে।
এদিকে কদিন আগেই শুরু হয়েছে জার্মান বুন্দেসলিগা। ইতালিয়ান সিরি আ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও স্প্যানিশ লা লিগা শুরুর পথে রয়েছে। আরও অনেক দেশই ফুটবল মাঠে গড়ানোর অপেক্ষায় রয়েছে। সবমিলিয়ে চলতি মৌসুম শেষ হতে আগস্টের শেষ পর্যন্ত লাগতে পারে। তাই আগামী সেপ্টেম্বরে ছুটি মিলবে ফুটবলারদের। অবশ্য ফ্রান্স, বেলজিয়াম, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস নিজেদের লিগ বাতিল করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন্স


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ