Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরানি ট্যাংকারের বিরুদ্ধে মার্কিন হুমকি, তেহরানের প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ১২:৫৮ পিএম

ভেনিজুয়েলাগামী ইরানের তেল ট্যাংকারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার যে হুমকি আমেরিকা দিয়েছে সে ব্যাপারে আন্তর্জাতিক জাহাজ চলাচল বিষয়ক সংস্থা আইএমও´কে চিঠি দিয়েছে তেহরান। লন্ডনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত হামিদ বায়িদিনেজাদ এ খবর জানিয়েছেন।

তিনি বলেছেন, ওই চিঠিতে ইরানি তেল ট্যাংকারের বিরুদ্ধে আমেরিকার সম্ভাব্য বিঘ্ন সৃষ্টিকারী পদক্ষেপের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, মার্কিন সরকার ইরানি জাহাজের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিলে তার ফলে আন্তর্জাতিক পানিসীমার নিরাপত্তা বিপন্ন হবে।

ইরানি রাষ্ট্রদূত হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইরানি তেল ট্যাংকারগুলোর বিরুদ্ধে হুমকি সৃষ্টিকারী কোনো পদক্ষেপ নিলে তেহরান তার উপযুক্ত জবাব দেবে। সেক্ষেত্রে উদ্ভূত পরিস্থিতির দায় আমেরিকাকে বহন করতে হবে বলে তিনি জানান।

ইরান এবং ভেনেজুয়েলার বিরুদ্ধে আমেরিকা একতরফাভাবে নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। এ অবস্থার মধ্যে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানি তেল ট্যাংকার হাজার হাজার টন তেলজাত পণ্য নিয়ে ভেনিজুয়েলার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে।এসব ট্যাংকার এরইমধ্যে সুয়েজ খাল অতিক্রম করে আটলান্টিক মহাসাগরে গিয়ে পড়েছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • MD. Mohsin uddin kanon ২১ মে, ২০২০, ২:২৯ পিএম says : 0
    এ অধিকার ইরানের রয়েছে। এতে বাধা দেওয়ার জাহিলিয়াতি কাজ।
    Total Reply(0) Reply
  • আবেদ ২১ মে, ২০২০, ১:২৩ পিএম says : 0
    আমেরিকান্দের সব সময় চপ্টাগাত করার দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ