Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আইএসপ্রধানকে গ্রেফতার নিয়ে সন্দেহ?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ১:২১ পিএম

ইরাকের গোয়েন্দা কর্মকর্তারা জানান ইসলামিক স্টেটের (আইএস) নতুন দলনেতা আবদুল নাসের কিরদাস গ্রেফতার হয়েছেন। তবে কবে কোথায়, কিভাবে গ্রেপ্তার করা হয়েছে তার কোনো তথ্য তারা জানাননি। এতে সেদেশের জনগণের মধ্যে সন্দেহ দেখা দিয়েছে। আদৌ যাকে গ্রেপ্তার করা হয়েছে তিনি কি আইএসপ্রধান।

ন্যাশনাল ইরাকি নিউজের এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়া।

সাবেক আইএসপ্রধান আবু বকর আল বাগদাদির পর জঙ্গিগোষ্ঠীটির দায়িত্ব নেন আবদুল নাসের কিরদাস।

তিনি ছিলেন সাবেক ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হুসেইনের সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা। বাগদাদি নিয়ন্ত্রিত এলাকায় মুসলিম অ্যাফেয়ার্সের ইনচার্জও ছিলেন কিরদাস।

গ্রেফতার এই নতুন আইএসপ্রধানকে কবে, কোথায় ও কখন গ্রেফতার করা হয়েছে, সে বিষয়ে কিছুই জানাননি ইরাকের গোয়েন্দা কর্মকর্তারা। তবে গ্রেফতার হওয়া নতুন আইএসপ্রধানের ছবি প্রকাশ করেছে তারা।
এদিকে গ্রেফতার জঙ্গি আবদুল নাসের কিরদাসই কিনা সে প্রশ্নে সন্দেহ দেখা দিয়েছে। কারণ এর আগে প্রকাশিত ছবির সঙ্গে গ্রেফতার আইএস সদস্যের মিল নেই।

উল্লেখ্য, ২০১৯ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের এক বিশেষ মিশনে সপরিবারে নিহত হন আইএসের সাবেক প্রধান বাগদাদি। ধরা পড়ার আগে তিন সন্তানকে নিয়ে আত্মঘাতী হন তিনি।

তার মৃত্যু নিশ্চিতের পর সেই সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন যে, বাগদাদি কুকুরের মতো মৃত্যুবরণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ