Inqilab Logo

ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

২৫ মে থেকে ভারতে অভ্যন্তরীণ বিমান চলাচল শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ২:৩০ পিএম

দু’মাস বন্ধ থাকার পরে ভারতে অভ্যন্তরীণ বিমান চালানোর সিদ্ধান্তের কথা জানাল কেন্দ্র। বুধবার বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী টুইট করে এই তথ্য জানান। তিনি বলেন, ‘২৫ মে থেকে দেশীয় যাত্রী বিমান পরিষেবা শুরু হবে। কলকাতা-সহ দেশের সমস্ত বিমানবন্দরকে এর জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।’

করোনার জন্য গত ২৪ মে রাত ১২টার পর সমস্ত দেশীয় বিমান চলানোর উপরে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। তার দু’দিন আগে থেকে আন্তর্জাতিক উড়ানের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তখন থেকে আজ পর্যন্ত কোনও যাত্রী-বিমান চলেনি। মাঝে শুধু দেশের ভিতরে এবং কিছু আন্তর্জাতিক রুটে পণ্য নিয়ে বিমান ওঠানামা করেছে। এ ছাড়া জরুরি কারণে রোগীদের স্থানান্তরিত করার জন্য ছোট বিমানকে ওড়ার অনুমতি দেয়া হয়েছে।

১৭ মে-র পর থেকে আস্তে আস্তে লকডাউন তুলে নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। দেশীয় পরিবহণের অভাবে দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা বহু মানুষ নিজেদের শহরে ফিরতে পারছেন না। এ নিয়ে ক্রমাগত মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় সরকারের উপরে চাপ আসতে শুরু করে। মন্ত্রী মঙ্গলবার জানান, দেশীয় বিমান চালু করার সিদ্ধান্তটা শুধু কেন্দ্রীয় সরকারের নয়। যে রাজ্য থেকে বিমান পরিষেবা চালু হবে সেই রাজ্যকেও রাজি হতে হবে। এ নিয়ে বিভিন্ন রাজ্যের সঙ্গে কেন্দ্রের প্রতিনিয়ত আলোচনাও চলছিল বলে বিমান মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে।

বুধবার বিমানমন্ত্রী জানিয়েছেন, নতুন নিয়মাবলী খুব শীঘ্রই পেশ করা হবে। হরদীপ জানান, ২৫ মে থেকে খুব কম সংখ্যক বিমান দিয়ে পরিষেবা শুরু হবে। এ ক্ষেত্রে দু’টি প্রশ্ন দেখা দিয়েছে। এখনও ২৫ মে থেকে টিকিট বিক্রির কথা জানায়নি বিমান সংস্থাগুলি। দুই, কোন সংস্থার বিমান কোন সময়ে বিমানবন্দর থেকে ওড়ার সুযোগ পাবে তা এখনও ঠিক হয়নি। বিমান মন্ত্রণালয়ের এক কর্তার কথায়, যে হেতু ঘণ্টায় চারটের বেশি উড়ান থাকবে না, তাই বিমান সংখ্যা সীমিত থাকবে। তাই, এই সময়-সূচি বা স্লটের জন্য আবেদন করতে হবে বিমান সংস্থাগুলিকে। সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ