Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ফিলিস্তিন যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাতিল করল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ৩:০১ পিএম

ইসরাইলের আগ্রাসন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি জর্ডানের সঙ্গে তাদের তীব্র বিরোধী শুরু হয়েছে। এর মধ্যে জর্ডান নদীর পশ্চিম তীর জোরপূর্বক দখল ও ইসরাইলের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রতিবাদে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাতিল করেছে ফিলিস্তিন।

মঙ্গলবার ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে এ যাবত করা সব চুক্তি বাতিলের ঘোষণা দেন।

ফিলিস্তিনের স্থানীয় সংবাদমাধ্যম ওয়াফা’র বরাতে আলজাজিরা ও টিআরটি এ খবর জানিয়েছে।

বিবৃতিতে মাহমুদ আব্বাস বলেছেন, তিনি এখন থেকে তেল আবিবের সঙ্গে পিএলও’র সই করা সব চুক্তি বাতিল করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে করা কোনো সহযোগিতা চুক্তি আর মেনে চলবেন না।

বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিন মুক্তি সংস্থা (পিএলও) এবং ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ আজ থেকে যুক্তরাষ্ট্র ও ইসরাইল সরকারের সঙ্গে সই করা নিরাপত্তা সমঝোতাসহ সব চুক্তি এবং এসব চুক্তিতে দেয়া সব প্রতিশ্রুতি বাতিল ঘোষণা করল।

মাহমুদ আব্বাসের বিবৃতিতে আরো বলা হয়েছে, আমরা মনে করি ফিলিস্তিনি জনগণের ওপর দখলদারিত্বের সম্পূর্ণ দায় মার্কিন প্রশাসনের। ফিলিস্তিনি জনগণের স্বার্থবিরোধী যেসব পদক্ষেপ ইসরাইল নিচ্ছে তার জন্য মূলত দায়ী মার্কিন প্রশাসন।

প্রসঙ্গত, পশ্চিম তীর ও জর্ডান উপত্যাকা ফিলিস্তিনি অঞ্চল। ১৯৬৭ সাল থেকে ইসরাইল অবৈধভাবে দখল করে আছে।

সম্প্রতি দখলকৃত পশ্চিম তীরে কয়েক হাজার ইহুদি বসতি সম্প্রসারণের পরিকল্পনা ঘোষণা করেছে ইসরাইল।

ইফরাত নামে এই বসতি সম্প্রসারণ প্রকল্পে প্রায় সাত হাজার আবাসন ইউনিট তৈরি করা হবে। এই পরিকল্পনায় সমর্থন দিয়েছে ওয়াশিংটন।

জর্ডান উপত্যকার বড় একটি এলাকায় এই ইহুদি বসতি সম্প্রসারিত হলে ভবিষ্যতে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা অসম্ভব হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।



 

Show all comments
  • jack ali ২১ মে, ২০২০, ৯:২৮ পিএম says : 0
    Until and unless we muslim come under one islamic banner we have to face prosecution around the world. Israel is a state, the land belongs to Palestine people, we muslim are responsible for this cancerous Israel due to all arab world, they betrayed Ottoman Kalihfat as such british occupied Palestine.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ