Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউরোপে ডিমে ‘বিষ’ মেশানোর অভিযোগ প্রমাণিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ৩:৪৬ পিএম

নেদারল্যান্ডস আর বেলজিয়ামের দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ডিমে বিষাক্ত ফিপ্রোনিল মেশানোর অভিযোগ উঠেছিল। যার পরিণামে হত্যা করা হয়েছিল ৩০ লাখ মুরগি ও লাখ লাখ ডিম ধ্বংস করা হয়েছিল। অবশেষে সেই মামলার রায় হয়েছে।

বুধবার নেদারল্যান্ডসের আরনেম শহরের আদালত ডিম জীবাণুমুক্ত করার নামে বিষাক্ত করার অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রতিষ্ঠান দুটিকে দোষী সাব্যস্ত করেছে। আড়াই বছর আগে ইউরোপের ১২০ জন মুরগি খামারি নেদারল্যান্ডস ও বেলজিয়ামের প্রতিষ্ঠান দুটির মালিকের বিরুদ্ধে মামলা করেছিল। মামলায় ক্ষতিপূরণও দাবি করেছিলেন তারা।

চিকফ্রেন্ড এবং ঠিকক্লিন নামের প্রতিষ্ঠান দুটোর কাজ মুরগি শিল্পকে জীবাণুমুক্ত রাখা। ২০১৭ সালে তাদের বিরুদ্ধেই উঠেছিল ডিম বিষাক্ত করার অভিযোগ। অভিযোগে বলা হয়, প্রতিষ্ঠান দুটি মুরগি খামারিদের প্রাকৃতিক উপাদানে তৈরি নিরাপদ জীবাণুনাশক বলে যা সরবরাহ করেছিল তা আসলে ছিল মাছি, উকুন এবং এঁটেল পোকা মারার ওষুধ ডেগা-১৬। প্রতিষ্ঠান দুটো ইউক্যালিপটাস এবং মেন্থল মিশিয়ে তৈরি করা নিরাপদ জীবাণুনাশক বলে চালিয়ে দিলেও সেই ওষুধে আসলে ফিপ্রোনিল থাকে।

অভিযোগ ওঠার পর ইউরোপের ২৫ টি দেশ এবং হংকংয়ের বাজার থেকে লাখ লাখ ডিম ফিরিয়ে নিয়ে নষ্ট করতে বাধ্য হন মুরগি খামারিরা। হত্যা করতে হয় ৩০ লাখ মুরগি। ২০১৭ সালে চিকফ্রেন্ড এবং চিকক্লিনের দুই নির্বাহীকে গ্রেপ্তার করা হলেও পরে মামলা নিষ্পত্তির আগ পর্যন্ত তারা জামিনে মুক্তি পান। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ