Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

চীনের ‘আগ্রাসন’ নিয়ে ভারতকে যুক্তরাষ্ট্রের হুশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ৪:৫৬ পিএম

ভারতের সাথে সীমান্ত সংঘর্ষে জড়িয়ে পড়ার জন্য চীনকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন যুক্তরাষ্ট্র চীনা ‘আগ্রাসনে’র বিষয়ে ভারতকে সতর্ক থাকতে বলেছে ও প্রতিরোধ করতে উৎসাহ দিয়েছে।

দক্ষিণ এশিয়া বিষয়ক শীর্ষ মার্কিন কূটনীতিক অ্যালিস ওয়েলস বিতর্কিত সীমান্তে চীনের সৈন্য বৃদ্ধি ও দক্ষিণ চীন সাগরে তাদের শক্তি বৃদ্ধির মধ্যে সম্পর্ক আছে বলে মনে করছেন। আটলান্টিক কাউন্সিলের থিঙ্ক ট্যাঙ্ককে তিনি বলেছেন, ‘যেসব লোক মনে করে যে চীনা আগ্রাসন কেবল তাদের বিরুদ্ধে অপ্রচার, আমি মনে করি তাদের ভারতের সাথে কথা বলা উচিত।’ তিনি বলেন, ‘যদি আপনি দক্ষিণ চীন সাগরের দিকে তাকান, তবে দেখবেন সেখানে চীনা অপারেশনগুলির একটি পদ্ধতি রয়েছে এবং স্থিতিশীল অবস্থা পরিবর্তন করার জন্য তারা নিয়মিত আগ্রাসন চালায় ও উস্কানি দেয়।’

চীন মার্কিন প্রতিনিধির দাবি, দক্ষিণ চীন হোক বা ভারতের চীন সীমান্ত, চীনের আগ্রাসন সবসময় নেপথ্য বার্তা বহন করেছে। তিনি বলেন, এভাবে চলতে থাকলে, ভবিষ্যতে চীন কীভাবে নিজের ক্ষমতাকে ব্যবহার করবে, তা নিয়ে প্রশ্ন ওঠে।

আফগানিস্তান ও ভারত আফগানিস্তান নিয়ে ভারতের যে বড় ভূমিকা রয়েছে তাও দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে আগামীদিনে প্রশাসকের ভূমিকায় তালিবান আসতে চলেছে। এদিকে, তালিবানের সঙ্গে যাতে ভারতের সম্পর্ক উন্নত হয় ও আফগানিস্তানের ভবিষ্যতের সরকারের সঙ্গেও যাতে ভারতের সম্পর্ক সুস্থির হয়, তার চেষ্টা করতে হবে বলে জানান ওই মার্কিন কূটনীতবিদ।

বিশ্বের অন্যতম জনবহুল এই দুটি দেশের মধ্যে দীর্ঘদিন ধরেই সীমান্ত উত্তেজনা বিরাজ করছে। এর ফলে তাদের মধ্যে ১৯৬২ সালে যুদ্ধও হয়েছে। চীন এখনও নয়াদিল্লির নিয়ন্ত্রণাধীন প্রায় ৯০ হাজার (৩৫ হাজার বর্গমাইল) অঞ্চল নিজেদের বলে দাবি করে। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ