Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ক্যারিয়ার টিপস

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

৮. মিথ্যে অভিনয়

সফল মানুষেরা অতিরিক্ত ভাব নিয়ে চলেন না। কেননা এতে করে তারা সঠিক সুযোগ হাতছাড়া করে ফেলতে পারেন। তারা নতুন কারো সাথে দেখা হলে তাকে হাসিমুখে অভিবাদন জানান এবং তার প্রশংসা করেন। কিন্তু তারা কখনই চাটুকারিতা কিংবা সন্দেহজনক কারো সাথে মিশেন না। যেহেতু সফল মানুষেরা সব সময় সফলব্যক্তিদের সাথেই চলাফেরা করেন তারা ভালো, মার্জিত এবং খারাপ, সন্দেহজনক মানুষকে সহজেই চিনে ফেলেন। এই একটি গুণ তাদেরকে জীবনে দ্রুত সফলতা পেতে সাহায্য করে।
আর যেহেতু সফল ব্যক্তি জানেন যে তিনি কে আর তার পক্ষে কতটুকু করা সম্ভব তিনি কখনো মিথ্যা অভিনয়ের আশ্রয় নিয়ে থাকেন না।
৯. ব্যর্থ এবং পরনিন্দাকারীদের সাথে চলা
সফল ব্যক্তিরা কখনই ব্যর্থ এবং পরনিন্দাকারীদের সাথে চলাফেরা করেন না। কেননা, যারা সফল ব্যবসায়ী তাদের সফলতার পেছনে যেমন নির্দিষ্ট কারণ আছে যারা ব্যর্থ তাদেরও ব্যর্থতার পেছনে কারণ আছে। অধিকাংশ ব্যর্থ মানুষ ভাগ্য এবং অজুহাতকে অতিরিক্ত প্রাধান্য দিয়ে থাকেন, যা তাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।
আর পরনিন্দাকারীদের সমস্যা হলো তারা যে সব সময় কারণবশত পরনিন্দা করেন তা নয়, পরনিন্দা করাটা তাদের অভ্যাস। এই ধরনের মানুষ সব সময় মানুষের দোষ খুঁজে বেড়ান এবং কারো একটুখানি দোষ পেলেই তা নিয়ে কথা বলা শুরু করেন। সফল ব্যক্তিরা এই ধরনের মানুষদের থেকে দূরে থাকেন কেননা যারা সফল তারা অন্যের খারাপ দিকটা না দেখে ভালো কি আছে তা খুঁজে নেয়ার চেষ্টা করেন। কেননা আপনি একজন ব্যবসায়ী হিসেবে যদি কারো ভালো দিগটি খুঁজে বের করতে না পারেন তাহলে কখনই আপনি সেরা ব্যক্তিটিকে আপনার কোম্পানিতে নিয়োগ দিতে পারবেন না। যেহেতু ভালো-খারাপ মিলেই মানুষ, তাই মানুষের খারাপ দিকটা না দেখে ভালো দিকটি দেখার চেষ্টা করুন, মানুষ আপনাকে ভালোবাসবে। আর আপনি যদি সবার সাথে সবার ভালো দিগ নিয়ে কথা বলেন তাহলে ওই মানুষদের কেউ আপনার সম্পর্কে খারাপ বলতে গেলে তাদের বিবেক অবশ্যই তাদের বাধা দেবে। এতে করে আপনার সুনাম বাড়বে।
১ তামান্না তানভী



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।