Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আদমদীঘিতে আমফান ঘূর্নিঝড়ে ঘরবাড়ী গাছপালা ও ফসলের ব্যাপক ক্ষতি

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ৮:৩০ পিএম

আমফান ঘূর্নিঝড়ে আদমদীঘিতে ঘরবাড়ী গাছপালা চলতি ইরিবোরো ফসলসহ সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। ৮০ থেকে ৯০ কিলমিটার ঝড় বৃস্টিতে ঘরবাড়ীর টিনের ছাউনি উড়েগাছে এবং পরেগাছে কাচাঘরবাড়ী। শুয়ে পরেছে ও তলিয়ে গাছে শত শত একর জমির চলতি মৌসুমের ইরিবোরো ধান। এছারাও কাচা মরিচসহ সব ধরনের সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। বিচ্ছিন্ন হয়ে পরেছে বিদ্যুাত যোগাযোগ।
বুধবার রাত সন্ধ্যার পর প্রথমে ড়–ড়িগুড়ি বৃস্টি শুরু হয়। এর পর রাত সাড়ে ৯ টারদিকে প্রচন্ড বেগে বৃস্টি হতে থাকে সেই সাথে শুরু হয় ঝড়। থেমে থেমে প্রায় ৮ থেকে ৯ ঘন্টা স্থায়ী এই ঝড় বৃস্টিতে বহু ঘরবাড়ী ও ব্যবসা প্রতিষ্টানের টিনের ছাউনি উড়েগাছে এবং শত শত গাছপালা উপড়েগাছে, অনেক কাচাঘরবাড়ীর দেওয়াল ধুসে পরেছে। শুয়ে পরেছে ও পানিতে তলিয়ে গাছে শত শত একর জমির চলতি মৌসুমের ইরিবোরো ধান। এছারাও কাচা মরিচসহ সব ধরনের সবজির ব্যাপক ক্ষতি হয়েছে বলে এলাকার কৃষকরা জানিয়েছেন। স্থানীয় কৃষি আফিস সুত্রে জানাযায়, চলতি মৌসুমে এবার প্রায় সাড়ে ১২ হাজার হেক্টর জমিতে ইরি-বোরো চাষ হয়েছে। গত কয়েন দিন থেকে এলাকায় ধান কাটামাড়াইয়ের কাজ শুরু হয়েছে এবং অনেক কৃষক ধান ঘরে তুলেছে। রোজার কারনে কাটামাড়াইয়ের কাজ বিলম্ব হয়। ফলে এখনো অনেক জমিতে ধান রয়েছে। ঝড় ও বৃস্টিতে মাটিতে পরে যাওয়া ও পানিতে তলিয়ে যাওয়ার কারনে ধানের ফলন বিপর্যয় ঘটার আশংকায় স্থানীয় কৃষকরা দুঃচিন্তায় পরেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষয়ক্ষতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ