Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

চট্টগ্রাম থেকে তবুও ছুটছে মানুষ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ১২:০৫ এএম

দূরপাল্লার বাস, ট্রেনসহ গণপরিবহন চলাচল বন্ধ। তবুও মানুষ ছুটছে গ্রামের পথে। ঈদের আগে গতকাল বৃহস্পতিবার শেষ কর্মবিদসের পর নগরীর প্রতিটি প্রবেশপথ ও বাস টার্মিনালে ঘরে ফেরা মানুষের ভিড় জমে। আবার ঈদের আগে যাকাত, ফিতরাসহ দান খয়রাতের আশায় গ্রাম থেকেও নগরীতে আসছে হতদরিদ্র মানুষ। এর ফলে নগরীর প্রতিটি প্রবেশপথ এবং সড়ক মোড়ে মানুষের ভিড় জটলা লেগেই আছে। অসহায় মানুষ সাহায্যের আশায় বিভিন্ন আবাসিক এলাকা বাড়ির আশপাশে অবস্থান নিতেও দেখা যায়। এতে বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি।

লকডাউনে সরকারি অফিস, ব্যাংক-বীমা ও বেসরকারি প্রতিষ্ঠান সীমিত পরিসরে চালু ছিলো। তিনটি ইপিজেডসহ নগরীর বিভিন্ন এলাকার কলকারখানাগুলো আগেই খুলে দেওয়া হয়। ঈদের ছুটিতে এসব কারখানা বন্ধ হয়ে যাওয়ায় শ্রমিকরা বাড়িমুখী হচ্ছেন। নগরীর সিটি গেইট, অলংকার, একে খান, কদমতলী, শুভপুর, বহদ্দারহাট, মুরাদপুর বাসটার্মিনাল, কর্ণফুলী সেতুর উত্তর প্রান্ত, কালুরঘাট সেতু, অক্সিজেন মোড়, কাপ্তাই রাস্তার মাথাসহ নগরীর প্রতিটি প্রবেশপথে ভিড়-জটলা দেখা যায়।

লোকজন ছোট ছোট যানবাহনে গন্তব্যে পৌঁছে যাচ্ছেন। পণ্যবাহী যানবাহনেও অনেকে ঝুঁকি নিয়ে বাড়ি যাচ্ছেন। পুলিশের পক্ষ থেকে নগরীতে প্রবেশ এবং বের হওয়ার ক্ষেত্রে বিধি নিষেধ জারি করা হয়েছে। ঈদে বাড়ি না যেতেও বলা হয়েছে। তবে তা মানা হচ্ছে না। নানা অজুহাতে মানুষ আসা যাওয়া করছে। ঈদের আগের দিন পর্যন্ত ঘরমুখো মানুষের ভিড় থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম


আরও
আরও পড়ুন