Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে জুলাইয়ের মধ্যে প্রায় ৩ লাখ মৃত্যুর আশঙ্কা

ট্রাম্প প্রশাসন ব্যর্থ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ১২:০৫ এএম

যুক্তরাষ্ট্রের ১৮টি রাজ্যে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। ১৫টি রাজ্যে সংক্রমণ স্থিতিশীল ও ১৭টি রাজ্যে কমে এসেছে। মহামারি মোকাবেলায় দক্ষতা ও দূরদর্শিতার অভাবেই যুক্তরাষ্ট্রে ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে বলে ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদ মাধ্যম। এদিকে, নতুন এক পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা দাঁড়াতে পারে ২ লাখ ৯০ হাজার।

সিএনএন’র প্রতিবেদনে বলা হয়েছেছ, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ক্ষমতার শীর্ষে রয়েছেন এমন একজন প্রেসিডেন্ট, যিনি নিজের ইচ্ছামতো তার দফতরটি ব্যবহার করছেন এবং যে অল্প কয়েকজন মানুষ তাকে সমর্থন করেন, তাদের পরামর্শেই চলছেন। শাটডাউনের কারণে সৃষ্ট অর্থনৈতিক সঙ্কটের মধ্যে, বিভক্ত সংসদের কারণে এমপিরা সিদ্ধান্ত নিতে পারছে না যে, তাদের কি করা উচিত। ট্রাম্প স্পষ্ট করে দিচ্ছেন যে, দ্বিতীয় মেয়াদে জয় নিশ্চিত করার জন্য তিনি ফেডারাল সরকারের প্রতিটি সরঞ্জাম ব্যবহারের পরিকল্পনা করছেন। তিনি রক্ষণশীল ষড়যন্ত্র তত্ত¡গুলোকে আরও ফুলিয়ে ফাঁপিয়ে তুলে ধরছেন।

এদিকে, ইউনিভার্সিটি অব পেনসিলভ্যানিয়ার ওয়ার্টন স্কুল থেকে দেয়া পূর্বাভাসের মডেলে বলা হয়েছে, আগামী ২৪ জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াতে পারে ৫৪ লাখ। এ সময়ে মৃতের সংখ্যা দাঁড়াতে পারে ২ লাখ ৯০ হাজার। সামাজিক কোনরকম দূরত্ব বজায় না রেখে যদি সব রাজ্যকে নতুন করে খুলে দেয়া হয় তাহলে এমন পরিণতি ঘটতে পারে।

এতে তুলনামুলক চিত্র তুলে ধরে বলা হয়েছে, যদি সব রাজ্য খুলে দেয়া হয় কিন্তু ব্যক্তিবিশেষ সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করেন তাহলে ২৪ জুলাইয়ের মধ্যে আক্রান্তের সংখ্যা দাঁড়াতে পারে ৪৩ লাখ। আর মৃতের সংখ্যা দাঁড়াতে পারে ২ লাখ ৩০ হাজার। অন্যদিকে ইউম্যাস ইনফ্লুয়েঞ্জা ফোরকাষ্টিং সেন্টার অব এক্সিলেন্স তার প্রক্ষেপণে বলেছে, মধ্য জুনের মধ্যে মৃতের সংখ্যা এক লাখ ১৩ হাজার ছাড়িয়ে যেতে পারে। বর্তমানে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১৫ লাখের বেশি।

প্রসঙ্গত, মে’র মধ্যভাগ থেকে যুক্তরাষ্ট্রের বেশির ভাগ রাজ্যই কোভিড-১৯ কে কেন্দ্র করে যে লকডাউন দেয়া হয়েছিল তা প্রত্যাহার করেছে। ওদিকে ইউম্যাস ইনফ্লুয়েঞ্জা ফোরকাস্টিং সেন্টার অব এক্সিলেন্স তার প্রক্ষেপণে বলেছে, মধ্য জুনের মধ্যে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখ ১৩ হাজার ছাড়িয়ে যাবে। ৯টি আলাদা প্রতিষ্ঠানের মডেলকে একত্রিত করে তার ওপর ভিত্তি করে পূর্বাভাষ দিয়েছে তারা। এতে বলা হয়েছে, আগামী ২৫ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে মোটামুটি ২২ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারাতে পারেন। ওই সেন্টারের পরিচালক নিকোলাস রেইচ এসব তথ্য দিয়েছেন। সূত্র : সিএনএন, ডেইলি মেইল।

 



 

Show all comments
  • Bonna Siddiqui ২২ মে, ২০২০, ১:২৯ এএম says : 0
    তার অনেক আগেই ১০০ ভাগ কার্যকরী ঔষধ বের হয়ে যাবে ইনশআল্লাহ
    Total Reply(0) Reply
  • Mofassel Hoq Bhuiyan ২২ মে, ২০২০, ১:৩০ এএম says : 0
    আগস্টের মধ্যে বাংলাদেশে কত লক্ষ মারা যাবে আল্লাহ ভালো জানেন.
    Total Reply(0) Reply
  • Takbir Chowdhury ২২ মে, ২০২০, ১:৩০ এএম says : 0
    করোনা তো সারা বিশ্বে ছরিয়ে পরেছে কিন্তু আমেরিকার মতো অন্য দেশগুলোতে মানুষ মারা যাচ্ছেনা কেন? ফিলিস্তিন, ইরান, ইরাক, আফগানিস্তানের মতো অনেক মুসলমানদের জীবন নিয়েছিল বোমার মাধ্যমে। আজ আল্লাহ তার কিছুটা জবাব দিচ্ছেন!!!
    Total Reply(0) Reply
  • Firoj Alam ২২ মে, ২০২০, ১:৩০ এএম says : 0
    সিরিয়া-ইরাক-ফিলিস্তিনির অনেক মানুষ হত্যা করছে।। সেই তুলনায় কমই।।
    Total Reply(0) Reply
  • Dipok Roy Arpon ২২ মে, ২০২০, ১:৩০ এএম says : 0
    ভাই এতো পারেন নিজের দেশের টা হিসেব করে দেন।।আমেরিকা নিয়ে মাথা চুলকায়েন না
    Total Reply(0) Reply
  • Susmoy Islam ২২ মে, ২০২০, ১:৩১ এএম says : 0
    ইরাক , আফগানস্থান , সিরিয়া য় , বোমা মেরে লক্ষ লক্ষ নিরাপরাধ মুসলিম দের হত্যা করেছে আমেরিকা , এখন আল্লাহ্‌ র গজব সামান্য একটা ভাইরাস সেই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিচ্ছে ||
    Total Reply(0) Reply
  • Ahmod Hosain ২২ মে, ২০২০, ১:৩১ এএম says : 0
    মানুষ মরনশীল এবং আল্লাহ কর্তৃক নির্ধারিত।করোনায় যাদের মৃত্যু নির্ধারিত তারা মরবেই বাঁকিরা ভূগে ভূগে সুস্থ হয়ে যাবে।যেমন আমাদের মুনতাসীর মামুন করোনা আক্রান্ত হয়েও সুস্থ হয়ে গেল।অথচ তার নাতীর বয়সি যুব লীগ নেতা যার ইমিউনিটি মুনতাসীর মামুনের দশগুন সে নাকি মারা গেল।
    Total Reply(0) Reply
  • ুরসান ২২ মে, ২০২০, ১১:৫৯ এএম says : 0
    প্রেসিডেন্ট ট্রাম্পের ইসলাম থেকে শিক্ষা নেওয়া উচিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ