Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

নির্বাচনে হার নিয়ে আতঙ্কে ট্রাম্প, ফের চীনকে দোষারোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ৩:৩৯ পিএম

ঘনিয়ে আসছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এর মধ্যেই সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে জনপ্রিয়তা কমে গেছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। করোনা সংক্রমণ ঠেকাতে নিজের ব্যর্থতা ঢাকতে ঢাল হিসাবে চীনকে ব্যবহারের মরিয়া চেষ্টা চালাচ্ছেন তিনি।

এতদিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করে এসেছেন, করোনাভাইরাস চীনের সৃষ্টি। তারা এই ভাইরাস নিয়ে তথ্য গোপন করায় এত মৃত্যু হয়েছে। এবার তার অভিযোগ, প্রেসিডেন্ট পদে তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে জেতাতে মরিয়া চীন এখন বিপুল ভাবে ভুয়া তথ্য প্রচার করে চলেছে।

করোনা সংক্রমণ নিয়ে প্রথম থেকেই চীনকে দায়ী করে আসছেন ট্রাম্প। তার অভিযোগ ছিল, চীনের ব্যর্থতার জন্যই পৃথিবী জুড়ে বিপুল সংখ্যক লোকের মৃত্যু হচ্ছে। তা নিয়ে বেশ কিছু দিন ধরেই চিনকে কূটনৈতিক এবং অর্থনৈতিক ভাবে চাপে ফেলতে সক্রিয় হোয়াইট হাউস। সম্প্রতি একাধিক দেশ করোনা সংক্রমণ নিয়ে তদন্ত চেয়ে একজোট হয়েছে। এই পরিস্থিতিতে বুধবার টুইটে ট্রাম্প চীনের বিরুদ্ধে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগ তোলার পাশাপাশি জুড়ে দিয়েছেন চলতি বছরের প্রেসিডেন্ট ভোটের রাজনীতিকেও। তার কথায়, ‘চীন বিপুল ভাবে ভুয়া তথ্য ছড়াচ্ছে কারণ তারা ওই জো বাইডেনকে জেতাতে মরিয়া। সে ক্ষেত্রে ওরা আবার আমেরিকাকে আগের মতো করে শোষণ করতে পারবে। আমি ক্ষমতায় না আসা পর্যন্ত ওরা এ ভাবেই তো চলেছে।’ সেই সঙ্গেই তার অভিযোগ, চীন অনায়াসেই করোনা সংক্রমণ ঠেকাতে পারত, কিন্তু তা ওরা করেনি।

বিশেষজ্ঞদের মতে, করোনাকে প্রথমে গুরুত্বই দেয়নি ট্রাম্প প্রশাসন। তারপরে সংক্রমণ শুরু হতেই তা মোকাবেলায় ট্রাম্প প্রশাসন একের পর এক ব্যর্থতার পরিচয় দিতে শুরু করে। চিকিৎসা থেকে অর্থনীতি, সব ক্ষেত্রেই দেখা যায় চরম বিশৃঙ্খলা। করোনা মহামারিতে বিশ্বে সংক্রমণ ও মৃত্যুর শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। সূত্র: দ্য হিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডোনাল্ড ট্রাম্প

৩০ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন