Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈশ্বরদীসহ পাবনা জেলায় সুপার সাইক্লোন আমফানের আঘাতে ৩শ’ কোটি টাকার লিচুর ক্ষতি

কৃষকের মাথায় হাত

ঈশ্বরদী উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ৪:০৬ পিএম

গত বুধবার রাতের সুপার সাইক্লোন ঘুর্নিঝড়ের আঘাতে ঈশ্বরদীসহ পাবনা জেলার ৯ টি উপজেলায় প্রায় ৩শ কোটি টাকার লিচু ক্ষতি হয়েছে। একদিকে করোনার কারনে ক্রেতাশূন্য অবস্থা অন্যদিকে মওসুমের শুরুতেই ঘুর্নিঝড়ের আঘাতে ব্যাপক ক্ষতির শিকার হয়ে কৃষকের মাথায় হাত পড়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, লিচুর মোকামখ্যাত ঈশ্বরদী উপজেলাসহ পাবনার ৯ টি উপজেলায় এবছর ৪ হাজার ৬´ শ হেক্টর জমিতে লিচুর আবাদ করা হয়। লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৪৬ হাজার মেঃটন। যার বাজার মূল্য প্রায় ১ হাজার কোটি টাকা। গত বুধবারের ঝরে প্রায় ৫০% ভাগ লিচু গাছ ভেঙে ও ঝরে পড়ে ক্ষতিগ্রস্হ হওয়ায় কৃষক যেমন ক্ষতির শিকার হয়েছে তেমনি লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ব্যাহত হয়েছে। প্রাথমিকভাবে ঝড়ে লিচুর ক্ষতি নির্ধারণ করা হয়েছে প্রায় ৩ শ কোটি টাকা। ঝড়ে সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে বোম্বাই, চায়না, মোঝাফ্ফরি নামের উন্নত জাতের লিচুর। এবারের ক্ষতি পুষিয়ে উঠতে কৃষকদের চরম বেগ পেতে হবে বলে একাধিক কৃষক জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ