Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ শাওয়াল ১৪৪১ হিজরী

ইসরায়েলের পশ্চিম তীর দখলের পরিকল্পনা সউদীর প্রত্যাখ্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ৫:০৪ পিএম

ইসরাইলের দখলে থাকা ফিলিস্তিনি ভূখন্ড পশ্চিম তীরের ‘অবৈধ ইহুদি বসতিসমূহ’ দেশটির সঙ্গে অন্তর্ভুক্ত করে নেওয়ার সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছে সউদী আরব। গতকাল বৃহস্পতিবার (২১ মে) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, আন্তর্জাতিক সিদ্ধান্ত লঙ্ঘিত হয় এমন একতরফা সিদ্ধান্ত নিন্দাজনক। এ ধরনের কার্যক্রম এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা অর্জনে বাধা প্রদান করে।

মন্ত্রণালয় থেকে আরও বলা হয়, সউদী আরব থেকে ফিলিস্তিনি ও তাদের সিদ্ধান্তকে সমর্থন দেওয়ার পাশাপাশি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকারের বিষয়েও সমর্থন থাকবে।
এদিকে ইসরায়েলের নতুন জোট সরকার ইহুদি জনবসতি এবং পশ্চিম তীরের জর্ডান উপত্যকাকে সংযুক্ত করার প্রস্তাব নিয়ে আলোচনা করার আশাবাদ ব্যক্ত করেছে।
এমন আশাবাদের জবাবে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানান, তিনি ইসরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে স্বাক্ষরিত সমস্ত চুক্তি বাতিল করে দিচ্ছেন এবং উক্ত দেশকে তার উদ্দেশ্য সম্পর্কে অবহিত করেছেন।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পশ্চিম তীরের অবৈধ ইসরাইলি বসতি অন্তর্ভুক্ত করে নেওয়ার ঘোষণার পরপরই মার্কিন পররাষ্ট্র দফতরের এ বিবৃতি এলো।
উল্লেখ্য, গত ২৭ এপ্রিল সোমবার ইসরায়েলে সবপক্ষের ঐক্যমতের ভিত্তিতে নতুন গঠিত সরকারের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক টেলিভিশন ভাষণে ‘অল্প কয়েক মাসের মধ্যে’ পশ্চিম তীরের ‘অবৈধ ইহুদি বসতি’ ইসরায়েলের সঙ্গে অন্তর্ভুক্ত করে নেওয়ার ঘোষণা দেন।

অপরদিকে ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতিনির্ধারণ বিষয়ক প্রধান বলেছেন, এ ধরনের অন্তর্ভুক্তি আন্তর্জাতিক আইনে অবৈধ এবং তা চলমান শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্থ করবে। জাতিসংঘের দূত জানিয়েছেন, নেতানিয়াহুর এ পদক্ষেপ আঞ্চলিক পরিস্থিতিকে উত্তপ্ত করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ