Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ঘুরে দাঁড়াচ্ছে যুক্তরাজ্যের পুঁজিবাজার

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : টানা দর পতনের পর আবার ঘুরে দাঁড়াতে শুরু করেছে যুক্তরাজ্যের পুঁজিবাজার। অর্থমন্ত্রী জর্জ অসবর্ন ও ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর মার্ক কার্নির বক্তব্যের পরই ঘুরে যায় বাজারের সূচকের চিত্র। তাদের বক্তব্যের পর তিনদিন ধরে যুক্তরাজ্যের পুঁজিবাজারের সূচকগুলো ইতিবাচক ধারায় ফিরতে শুরু করেছে।
যুক্তরাজ্যের প্রধান পুঁজিবাজার লন্ডন স্টক এক্সচেঞ্জভিত্তিক এফটিএসই ১০০ ও এফটিএসই ২৫০ সূচক গতকাল শনিবার ১ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ার সিদ্ধান্ত বা ব্রেক্সিটের পর থেকেই ইউরোপসহ বিশ্ব পুঁজিবাজারে শুরু হয় ধস। ধসের পর যুক্তরাজ্য ছাড়াও যুক্তরাষ্ট্র ও এশিয়ার পুঁজিবাজারগুলোও গত এক সপ্তাহের ধকল কাটিয়ে ইতিবাচক ধারায় ফিরতে শুরু করেছে। ২৩ জুন ব্রেক্সিটের আগ পর্যন্ত এফটিএসই ১০০ সূচক ৬ হাজার ৩০০ থেকে সাড়ে ৬ হাজার পয়েন্টের মধ্যে ছিল। ব্রেক্সিটের পর ২৭ জুন এফটিএসই ১০০ সূচক কমে ৫ হাজার ৯০০ পয়েন্টে নেমে আসে। গতকাল এফটিএসই সূচক আবার ৬ হাজার ৫০০ পয়েন্ট অতিক্রম করেছে। যুক্তরাজ্যের অর্থমন্ত্রী জর্জ অসবর্ন এত দিন ব্যয় হ্রাস বা কৃচ্ছ্রসাধন নীতির পক্ষে কথা বললেও গত বৃহস্পতিবার এক বক্তৃতায় আগের অবস্থান থেকে সরে আসেন। ওই দিন তিনি বলেন, ২০২০ সালের মধ্যে উদ্বৃত্ত বাজেটের লক্ষ্য অর্জনের জন্য খরচ কমানোর নীতিতে পরিবর্তন আসতে পারে। ব্রেক্সিটের বিপক্ষে প্রচারণা চালানো জর্জ অসবর্ন এত দিন বলে এসেছেন, ইইউ ছাড়লে বিভিন্ন খাতে সরকারের ব্যয় ৩ হাজার কোটি পাউন্ড কমাতে হবে। একই সঙ্গে জনগণের ওপর বাড়তি করের বোঝা চাপবে। তবে পুঁজিবাজার ইতিবাচক ধারায় ফিরলেও মার্কিন ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের অবস্থান আগের মতোই আছে। একই সঙ্গে যুক্তরাজ্যের ১০ বছর মেয়াদি সরকারি বন্ডের লভ্যাংশও কমে গেছে। ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘুরে দাঁড়াচ্ছে যুক্তরাজ্যের পুঁজিবাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ