Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ যিলক্বদ ১৪৪১ হিজরী

‘ভারত ছেড়ে যাও!’

ইন্ডিয়া টুডে | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ১২:০৮ এএম

নেপাল-ভারত বিতর্কে গত মঙ্গলবারই জড়িয়ে গেল অভিনেত্রী মনীষা কৈরালার নাম। নেপালের পররাষ্ট্রমন্ত্রীর দাবির সঙ্গে গলা মিলিয়ে তিনি বললেন, ভারতের তিনটি জায়গা তাদের।
গত ১৮ মে নেপাল যে নতুন মানচিত্র প্রকাশ করেছে তাতে ভারতের তিনটি জায়গা লিপুলেখ, লিমপিয়াধুরা ও কালাপানিকে নেপালের বলে দাবি করা হয়েছে। এ নিয়ে ইতিমধ্যেই বিতর্ক চরমে। আর সেই বিতর্কেই খানিকটা ঘি ঢেলে দিয়েছেন অভিনেত্রী।
মনীষা সোশ্যাল নেটওয়ার্কে নেপালের পররাষ্ট্রমন্ত্রীকে সমর্থন করে বলেন, ‘আমাদের ছোট দেশেরও আত্মমর্যাদা রয়েছে।’ নাম না করে চিনকেও টেনে আনেন তিনি। বলেন, ‘তিনটি দেশের একসঙ্গে বসে এই বিতর্ক মিটিয়ে নেওয়া উচিত।’
মনীষা বহু বছর ধরেই বলিউডে টানা কাজ করে চলেছেন। এক সময় বলিউডের এক নম্বর অভিনেত্রীর দৌড়েও তিনি ছিলেন। নেপালে বিখ্যাত কৈরালা পরিবারের মেয়ে তিনি। তার দাদু ছিলেন নেপালের প্রধানমন্ত্রী। তার পরিবার থেকে আরও তিনজন প্রধানমন্ত্রী হয়েছেন।
মনীষার বিরুদ্ধে ক্ষুব্ধ নেটিজেনরা। তাদের বক্তব্য, এতদিন ভারতে থেকে এবং বলিউডে কাজ করে মনীষা নেপালের সুরে সুর মেলাতে পারেন না। বিশেষত, যেখানে নেপাল যে দাবিটি করেছে, সেটি ভারতের পক্ষে অবমাননাকর।
অনেক ভারতীয় সোশ্যাল নেটওয়ার্কে মনীষাকে ভারত ছেড়ে নেপালে ফিরে যাওয়ার কথা বলেছেন। অনেকেরই বক্তব্য, ভারতে থাকা বাকি নেপালিদেরও নিজের দেশে ফিরে যাওয়া উচিত। অভিনেত্রী অবশ্য মত থেকে সরছেন না। তার কথায়, ‘নেপালের মতো ছোট দেশেরও সম্মানের সঙ্গে নিজের দাবিগুলো জানানোর অধিকার আছে।’

 



 

Show all comments
  • Mustafizur Rahman Ansari ২৩ মে, ২০২০, ৫:১৫ এএম says : 0
    India is B I G county.Made by Indian Hindus ? No.No.No.
    Total Reply(0) Reply
  • আ কা আজাদ ২৩ মে, ২০২০, ৯:৩১ এএম says : 0
    মনিষা ঠিক বলেছে, ভারত জবরদখলী
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ২৬ মে, ২০২০, ৮:৫৮ এএম says : 0
    মনীষা তুমি আসল। সত্য কথা। ভারত একটি হীনমন্য। আমি আমাদের বাংলাদেশের মুরশিদাবাদ অতি সত্বর ফেরৎ চাই। মুরশিদাবাদ ভারত জবর দখল করিয়াছে। মুরশিদাবাদ নিরযাতিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন