Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী

পরমাণু বোমা মেরেও ফিলিস্তিনিদের স্তব্ধ করা যাবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ১০:৫৪ এএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনি জনগণের ওপর ইতিহাসের নির্মমতম নির্যাতন চালাচ্ছে ও তাদের মানবাধিকার লঙ্ঘন করছে। ইরান এই অপরাধযজ্ঞের অবসান ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনে ফিলিস্তিনি জনগণের পাশে রয়েছে। ফিলিস্তিনি জনগণ তাদের মাতৃভূমিতে (ইসরাইলে) ফিরে যেতে চায় এবং তাদের এই আকাঙ্ক্ষা পরমাণু বোমা মেরেও স্তব্ধ করে দেয়া যাবে না।

বিশ্ব কুদস দিবস উপলক্ষে গতকাল (শুক্রবার) ইরানের ভেতরে ও বাইরে একসঙ্গে বেশ কয়েকটি বৈঠকে ভিডিও লিঙ্কের মাধ্যমে যুক্ত হয়ে দেয়া এক বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ফিলিস্তিনের নির্যাতিত জনগোষ্ঠীর প্রতি সমর্থন জানানো গোটা মানবজাতির কর্তব্য। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র ও বিশেষ করে দেশটির বর্তমান প্রশাসনকে ইহুদিবাদী ইসরাইলের সকল অপরাধযজ্ঞের অংশীদার বলে উল্লেখ করেন।

জারিফ বলেন, যেসব শক্তি ইসরাইলকে টিকিয়ে রেখেছে তারা মহাশক্তিধর নয়। তবে সমস্যা হচ্ছে, গত সাত দশক ধরে মুসলিম শাসকরা ফিলিস্তিনি জাতির অধিকার আদায়ের সংগ্রামে তাদের পাশে থাকতে ব্যর্থ হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সবাই জানি ইহুদিবাদী ইসরাইল ও তার প্রধান মিত্র আমেরিকা বলপ্রয়োগ ও সন্ত্রাসবাদের মাধ্যমে ফিলিস্তিনি জনগণকে দমন করে রেখেছে; আর এটি শক্তিমত্তার পরিচায়ক নয় বরং দুর্বলতার বহিঃপ্রকাশ।তিনি ফিলিস্তিনি জনগণের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করার জন্য বিশ্ববাসী বিশেষ করে মুসলিম সরকারগুলোর প্রতি আহ্বান জানান।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ