Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ভেন্টিলেটর বিষয়ে ট্রাম্প-পুতিন সংলাপ : মার্কিন আইনপ্রণেতাদের কৌতুহলী চিঠি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ২:১০ পিএম

হোয়াইট হাউসকে পাঠানো মার্কিন যুক্তরাষ্ট্রের চারটি হাউস কমিটির চেয়ারের পক্ষ থেকে লেখা এক পত্রে জানতে চাওয়া হয়েছে যে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তার করোনাভাইরাসে রোগীদের চিকিৎসায় ভেন্টিলেটর সম্পর্কে কি কথাবার্তা হয়েছে।–ফক্স নিউজ, নিউজব্রেক, স্পুটনিক

চিঠিতে স্বাক্ষর করেন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের ওভারসাইট এন্ড রিফর্ম কমিটির চেয়ার ক্যারোলিন ম্যালোনি, ফরেন এ্যাফেয়ার্স কমিটির চেয়ার এলিয়ট এঙ্গেল, এ্যাপ্রোপ্রিয়েশনস কমিটির চেয়ার নিতা লওয়ে, সিলেক্ট সাবকমিটি অন করোনাভাইরাস ক্রাইসিস চেয়ার জেমস ক্লিবার্ন এবং ওআরসি সাবকমিটি অন ন্যাশনাল সিকিউরিটি চেয়ার স্টিফেন লিঞ্চ।

একই সঙ্গে হাউস কমিটিগুলো বিষয়টি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প অন্য কোনো দেশের সঙ্গে ভেন্টিলেটর বিক্রয়, সরবরাহ কিংবা উপহার দেয়া এমনকি ব্যক্তিগত বা রাজনৈতিক স্বার্থে তা ব্যবহার করছেন কি না সেসম্পর্কে বিশদ জানতে চেয়েছে।

গত বৃহস্পতিবার মস্কোতে মার্কিন দূতাবাস রাশিয়াকে ৫০ থেকে ২’শ ভেন্টিলেটর সহ ৫.৬ মিলিয়ন ডলারের মানবিক সাহায্য দেয়ার কথা নিশ্চিত করে। এসব উপকরণ রাশিয়ায় করোনা রোগিদের চিকিৎসায় ব্যবহৃত হবে। এর পরের দিন প্রেসিডেন্ট ট্রাম্পকে দেয়া এক চিঠিতে ডেমোক্রেটিক পার্টির সংসদ সদস্যরা এধরনের সহায়তার প্রতিবাদ জানান এবং জানতে চেয়েছেন, পুতিনের সঙ্গে আসলে তার কি কথা হয়েছে?

রাষ্ট্রের প্রয়োজনে ট্রাম্প সেখানে যাচ্ছেন, নাকি এমন কোনো দেশে যাচ্ছেন, যারা আমাদের জাতীয় সুরক্ষা ও বৈদেশিক নীতিকে সমর্থন করে কি না বা এসব নির্ধারণে ট্রাম্প প্রশাসনের কোনো প্রক্রিয়া আদৌ আছে কি না প্রশ্ন রয়েছে।

মার্কিন আইনপ্রণেতারা এ প্রশ্নও তুলেছেন, যেখানে যুক্তরাষ্টে ভেন্টিলেটরের ঘাটতি আছে, সেখানে রাশিয়ার মত একটি দেশ যার জিডিপির আকার বড় হলেও সেদেশে এধরনের সহায়তা প্যাকেজ পাঠানোর মানে কি?

চিঠিতে আগামী ৪ জুনের মধ্যে মার্কিন আইনপ্রণেতারা পুতিন ও ট্রাম্পের মধ্যেকার কথাবার্তার সারসংক্ষেপ ও উপকরণ সহায়তার পূর্ণতালিকা চেয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ