Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

করোনার মধ্যে স্বল্পমেয়াদি ঋণপত্র বিক্রির রেকর্ড করলো ব্রাজিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ৬:৪৩ পিএম

করোনাভাইরাস মহামারিতে ল্যাটিন আমেরিকার বৃহৎ দেশ ব্রাজিলের অর্থনীতিতে বড় ধসের পর এখন আশা দেখছে দেশটি। বৃহস্পতিবার রেকর্ড পরিমান ৩.২ বিলিয়ন ডলারের স্বল্পমেয়াদি ঋণপত্র বিক্রি করেছে দেশটির কোষাগার বিভাগ। এখন পর্যন্ত একদিনে বছরের সেরা রেকর্ড এটি।-রয়টার্স

দেশটির সরকারি কোষাগার সচিব মানসুয়েতো আলমাইদা শুক্রবার বিষয়টি জানিয়েছেন । তিনি বলেন, করোনা মহামারির মধ্যে বছরের এটি বড় রেকর্ড। বৈশ্বিক মহামারি মোকবেলায় সার্বিক ব্যয় মেটাতে ঋণপত্র ইস্যু করা হয়েছে, যার মেয়াদ উত্তীর্ণ হবে চার বছর পরে। অধিকাংশ ৬ মাসের সিকিউরিটি বিক্রি হয়েছে ২.৫৮ শতাংশ হারে। তবে ৬ মাস মেয়াদি এলএফটির হার কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত মান অনুযায়ী বর্তমানে ৩ শতাংশ।

আলমাইদা বলেন, আমরা বেশি করে স্বল্পমেয়াদি ঋণপত্র বিক্রি করে যাচ্ছি। কারণ এ সঙ্কটময় মুহুর্তে পেনসন ফান্ড থেকে ১০ বছর মেয়াদি ঋণপত্র বিক্রি করা সম্ভব হচ্ছে না। সেই সঙ্গে বিদেশি বিনিয়োগেরও সঙ্কট চলছে। কম সময়ে অর্থনীতি ঘুরে দাঁড়াতে স্বল্পমেয়াদি ঋণ একটা সরকারি কৌশল। করোনা মোকাবেলা অর্থ ছাপানোর বিষয়ে তিনি বলেন, দুর্ভাগ্যক্রমে ব্রাজিল অন্যান্য উন্নত দেশের মত নয়। যদি বিনিয়োগ একেবারে শূন্যে নেমে যায়, তখন নতুন অর্থমুদ্রনের বিষয়ে ভাবা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন