Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

সেরেনাকে ছাড়িয়ে ওসাকা

ফোর্বস সাময়িকীর সবচেয়ে বেশি আয় করা নারী অ্যাথলেট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ৭:২৪ পিএম

করোনাভাইরাসের কারণে খেলাধুলা বন্ধ। তাই বলে আর আয়-ব্যায়ের হিসেব তো আর থেমে থাকে না! সেই সুযোগে আয়ের দিক থেকে মার্কিন তারকা সেরেনা উইলিয়ামসকে পেছনে ফেলেছেন নাওমি ওসাকা।

ফোর্বস সাময়িকীর হিসেবে ২০২০ সালে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা নারী অ্যাথলেট জাপানের এই টেনিস খেলোয়াড়। সাময়িকীটি শুক্রবার জানায়, দুটি গ্র্যান্ড স্ল্যাম জয়ী ২২ বছর বয়সী ওসাকা গত ১২ মাসে প্রাইজমানি ও স্পন্সর চুক্তি থেকে আয় করেছেন তিন কোটি সাত লাখ পাউন্ড। ৩৮ বছর বয়সী সেরেনার চেয়ে যা সাড়ে ১১ লাখ পাউন্ড বেশি।

তবে ওসাকা-সেরেনা দুজনই ভেঙেছেন এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ আয়ের আগের রেকর্ড। ২০১৫ সালে দুই কোটি ৪৪ লাখ পাউন্ড আয় করে রেকর্ডটা গড়েছিলেন রাশিয়ার মারিয়া শারাপোভা।

২০২০ সালে ফোর্বসের ১০০ শীর্ষ আয়ের অ্যাথলেটের তালিকায় ওসাকা আছেন ২৯তম স্থানে। তার চেয়ে চার ধাপ পেছনে আছেন ২৩ বারের একক গ্র্যান্ড স্ল্যাম জয়ী সেরেনা। পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে চলতি সপ্তাহে।

২০১৮ ইউএস ওপেন ফাইনালে সেরেনাকে হারিয়েই নিজের প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছিলেন ওসাকা। পরের বছর জেতেন অস্ট্রেলিয়ান ওপেন।

১৯৯০ সাল থেকে ফোর্বস নারী অ্যাথলেটদের আয়ের হিসাব প্রকাশ শুরুর পর থেকে টেনিস খেলোয়াড়রাই প্রতি বছর শীর্ষস্থান দখল করে আসছেন।

গত চার বছর বিশ্বের সবচেয়ে বেশি আয় করা নারী অ্যাথলেট ছিলেন সেরেনা। তার আগের পাঁচ বছর এই আসনে ছিলেন শারাপোভা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক টেনিস
আরও পড়ুন